একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জেনেভায় বাংলাদেশিদের মানববন্ধন

১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে প্রবাসী বাংলাদেশিরা।

স্থানীয় সময় বুধবার (৭ জুলাই) ব্রোকেন চেয়ারের পাদদেশে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সুইজারল্যান্ড শাখার উদ্যোগে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বিশ্বময় গণহত্যা ও গণধর্ষন প্রতিরোধে কার্যকর ভূমিকা নেওয়া ও ৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবী জানিয়ে বিভিন্ন শ্লোগান সম্বলিত প্লাগার্ড ও ব্যানার নিয়ে উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সুইজারল্যান্ড ও ফ্রান্স শাখা, সুইজারল্যান্ড আওয়ামীলীগ, ফ্রান্স আওয়ামী লীগ, সুইজাল্যান্ড আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশন , সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ ও সর্ব ইউরোপীয়ান মুক্তিযোদ্ধা সংসদ এবং আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থার নেতা-কর্মীরা ।

Travelion – Mobile

সর্বইউরোপীয় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি শাখার সভাপতি তরুন কান্তি চৌধুরীর সভাপতিত্বে এবং সুইজারল্যান্ড শাখার সভাপতি রহমান খলিলুর মামুনের সঞ্চালনায় মানববন্ধন সমাবেশে প্রবাসী সংগঠকরা গণহত্যার বিরুদ্ধে তীব্র ঘৃণা ও নিন্দা প্রকাশ করেন ।

তারা বলেন, “নির্মম ও বর্বরতার নিকৃষ্ট যে উদাহরণ সংঘটিত হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তা নজিরবিহীন। বাংলাদেশে যেখানে নিরীহ ৩০ লাখ মানুষকে হত্যা করা হয়েছে সেখানে গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে সময় লাগবে কেন? গণহত্যার স্বীকৃতি আমাদের অধিকার।”

তারা আরও বলেন, বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি কেবল সময়ের দাবি। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের গণহত্যা সম্পর্কে জাতিসংঘের কাছ থেকে স্বীকৃতি আদায়ের জন্য চেষ্টা চালাতে হবে। স্বীকৃতি দিয়ে শহীদের আত্মা যেন শান্তি পায় সেই চেষ্টা অব্যাহত রাখতে হবে।”

সমাবেশ থেকে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী ১১ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীর দ্রুত স্বদেশ প্রত্যাবর্তনের বিষয়ে উদ্যোগ নিতে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।

একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের সামনে  প্রবাসী বাংলাদেশিদের মানববন্ধন ও সমাবেশ
একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের সামনে প্রবাসী বাংলাদেশিদের মানববন্ধন ও সমাবেশ

এর আগে সমাবেশের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে নির্মূল কমিটি কেন্দ্রীয় শাখার সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির ও সর্ব ইউরোপীয় আওয়য়ামী লীগের সভাপতিএম নজরুল ইসলাম বক্তব্য রাখেন ।

অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, দুঃখজনক হলেও সত্য; বাংলাদেশে গণহত্যা দিবস পালনের জন্য আন্দোলন করতে হয়েছে। প্রতিক্রিয়াশীল শক্তি দীর্ঘদিন রাষ্ট্রীয় ক্ষমতায় থাকায় গণহত্যা বিষয়ে বাংলাদেশে তেমন আলোচনা হয়নি।

তিনি আন্তর্জাতিক মানবাধিকারকর্মী ও সংস্থাগুলোকে আহ্বান জানিয়ে বলেন, “১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে।”

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তিনি বিশ্ববাসীকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। একইসঙ্গে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবি জানান তিনি।

মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান,উপদেষ্টা আবুল খায়ের মনির, সহ-সভাপতি আনিস হোসেন ও মশিউর রহমান সুমন , যুগ্ম সম্পাদক মাসুম খান দুলাল ও শাহ আলম এগার, আওয়ামী লীগ নেতা আকন্দ আজাদ, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হেদায়তুল হোসেন কায়েস, শুব্রত শুভ, স্বপন আহমেদ, উদয়ন বড়ুয়া, দেবেশ বড়ুয়া, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুইজারল্যান্ড শাখার সভাপতি গোলাম মোর্শেদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জসীম উদ্দীন ভুইয়া ও সাধারণ সম্পাদক খান শরীফ, নির্মূল কমিটি ফ্রান্স শাখার সভাপতি চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায় ও সাধারণ সম্পাদক আমিন হাজারী, সর্বইউরোপীয় মুক্তিযোদ্ধা সংসদের সাংগঠনিক সম্পাদক মিয়া আবুল কালাম, সুইজারল্যান্ড নির্মূল কমিটির সাধারণ সম্পাদক পলাশ বডুয়া, কমিউনিটি নেতা জমাদার নজরুল ইসলাম এবং বাংলাদেশ মাইনরটি কাউন্সিলের সভাপতি অরুন বডুয়া।

উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেস্টা মোহাম্মদ জুয়েল, জেনেভাস্থ বাংলাদেশ ক্লাব সভাপতি হারুন রশীদ, প্রাক্তন সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, যুথী রশীদ, পূর্নীমা খান, অলি শেখ, আওয়ামীলীগ নেতা আবু নাঈম, সুমন ভূঁইয়া, শামীন রানা আকবর হোসেন, কামরুল বাবু, সুনীল চক্রবর্তী, সৃজন রহমান, মুক্তা আক্তার, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রচার সম্পাদক আইয়ান জুনায়েদ ও মুক্তিযুদ্ধ গবেষক ব্লগার অমি রহমান পিয়াল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!