উড়োজাহাজে উড়ে বাংলাদেশ এল ২২৫টি গরু!

পণ্যবাহী উড়োজাহাজে অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে এসেছে ২২৫টি গরু। উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্মের জন্য দেশের খ্যাতনামা কৃষিভিত্তিক শিল্পগোষ্টি ইয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে।

বুধবার (১২ নভেম্বর) ভোর সোয়া ৫ টায় গরু নিয়ে অস্ট্রেলিয়ার এটলাস এয়ারের কার্গো উড়োজাহাজেটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগের দিন স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ১২ টায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে কার্গো ফ্লাইটটি ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।
দীর্ঘযাত্রায় কোন ধরণের বিপত্তি ছাড়াই গরুবাহী উড়োজাহাজেটি নিরাপদে ঢাকায় এসে পৌছে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে। ইয়ন বায়ো সায়েন্স কর্মকর্তার জানিয়েছেন, অস্ট্রেলিয়ান গরুগুলো পুরোপুরি সুস্থ রয়েছে।

নিউইয়র্কভিত্তিক পণ্য ও যাত্রী বিমানসংস্থা এটলাস এয়ারের কার্গো ফ্লাইটের বিশ্বজুড়ে প্রাণী পরিবহন বিশেষ করে অস্ট্রিলয়ান গবাদি পশু পরিবহনে বেশ সুনাম রয়েছে। গ্রীক পুরাণের দেবতা টাইটান এটলাসের নামে নামকরণ করা বিমানসংস্থাটি ১২৩ টি উড়োজাহাজের বিশাল বহর নিয়ে বিশ্বের ১১৯ টি দেশে ৪২৫ টি গন্তব্য চলাচল করে। বাংলাদেশে সংস্থাটির যাত্রীবাহী ফ্লাইট নেই, শুধু বিশেষ কার্গো ফ্লাইট পরিচালন করে থাকে।

এটলাস এয়ারের কার্গো উড়োজাহাজ (ফাইল ছবি)
এটলাস এয়ারের কার্গো উড়োজাহাজ (ফাইল ছবি)

ইয়ন বায়ো সায়েন্স সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রংপুরের বদরগঞ্জ উপজেলায় উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম চালু করেছে প্রতিষ্ঠানটি। ওই দুগ্ধখামারে জন্যই গরুগুলো আনা হয়েছে।

Travelion – Mobile

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিষ্ঠানটি পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করেছে। এরপর উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে।
পরিকল্পনা অনুযায়ী অস্ট্রেলিয়া থেকে উন্নত জাতের গাভি আমদানির জন্য সরকারের অনুমোদন নেয়া হয় বলে জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানায়, ফার্মে গরুর বাসস্থান নির্মাণ করা হয়েছে সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী। দুধ দোহনের জন্য স্থাপন করেছে স্বয়ংক্রিয় মিল্কিং পারলার। খামারে উৎপাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।

ইয়ন গ্রুপ গরুর খাদ্য উৎপাদনের জন্য ২৫০ একর জমিতে ভুট্টা চাষ করার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এছাড়া প্রতিষ্ঠানটি নিজস্ব মিলে দানাদার খাদ্য উৎপাদন করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!