ইরানের প্রেসিডেন্টের ওমান সফর : সহযোগিতার অন্বেষণ, চুক্তি স্বাক্ষর

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ডক্টর ইব্রাহিম রাইসিওমানে ওমান সফরকালে দুই ভ্রাতপ্রতীম দেশের মধ্যে আটটি চুক্তি স্বাক্ষর করেছে, যা দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক ও সহযোগিতার স্তরকে আরও জোরদার করবে।

ওমান নিউজ এজেন্সির খবরে বলা হয়, তেল ও গ্যাস,পরিবহন, কূটনৈতিক অধ্যয়ন এবং প্রশিক্ষণ এবং রেডিও এবং টেলিভিশনসহ ক্ষেত্রগুলিতে আটটি সমঝোতা স্মারক এবং চারটি সহযোগিতার প্রোগ্রাম স্বাক্ষরিত হয়। দুই দেশ ২০২৩-২০২৫ বছরের জন্য বাণিজ্য, বিনিয়োগ এবং পরিষেবা, শ্রম ও কর্মসংস্থানের ক্ষেত্রে প্রযুক্তিগত সহযোগিতা এবং পরিবেশের পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতার জন্য নির্বাহী কর্মসূচিতেও স্বাক্ষর করেছে।

একদিনের সফরে সোমবার সকালে মাস্কাটের রয়্যাল বিমানবন্দরে এসে পৌঁছালে ইরানের প্রেসিডেন্ট ডক্টর ইব্রাহিম রাইসিকে স্বাগত জানান ওমানের শাসক সুলতান হাইথেম বিন তারিক। এরপর আল আলম প্রাসাদে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে এক দফা আনুষ্ঠানিক আলোচনা করেন সুলতান হাইথেম। আলোচনায় দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন দিক এবং ওমান ও ইরানের জনগণকে আবদ্ধ করে দৃঢ় সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়। তারা অভিন্ন উদ্বেগের বিষয় নিয়ে মতবিনিময় করেন।

রয়্যাল বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্ট ডক্টর ইব্রাহিম রাইসিকে স্বাগত জানান ওমানের শাসক সুলতান হাইথেম বিন তারিক
রয়্যাল বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্ট ডক্টর ইব্রাহিম রাইসিকে স্বাগত জানান ওমানের শাসক সুলতান হাইথেম বিন তারিক

তারপর, সুলতান হাইথেম এবং প্রেসিডেন্ট রাইসি একটি রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকের পরে এক যৌথ বিবৃতিতে, দুই নেতা বিদ্যমান দুই দেশের মধ্যে সহযোগিতার স্তরের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন এবং অর্থনৈতিক অংশীদারিত্বের নতুন ক্ষেত্র খোলার মাধ্যমে এটিকে আরও শক্তিশালী করার সিদ্ধান্ত নেন। বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার জন্য যৌথ কমিটির পর্যায়ে ঐকমত্য পৌঁছেছে বলেও দুই নেতা আনন্দ প্রকাশ করেন।

Travelion – Mobile

তাঁরা দুই দেশের বেসরকারি খাতের ইতিবাচক এবং ফলপ্রসূ ভূমিকার উপর জোর দেন এবং আশা প্রকাশ করেন যে নতুন কর্মকাণ্ড দুই দেশের মধ্যে বিনিয়োগ এবং বাণিজ্য বিনিময়ের পরিমাণ পরিমাণ বাড়াবে।

সুলতান হাইথেম এবং প্রেসিডেন্ট রাইসি এই অঞ্চল ও বিশ্বে নিরাপত্তা ও স্থিতিশীলতার ধারাবাহিকতা নিশ্চিত করতে প্রচেষ্টা ও প্রচেষ্টাকে দ্বিগুণ করার গুরুত্বের ওপর জোর দেন। উভয় পক্ষ সন্ত্রাসবাদ ও চরমপন্থাকে এর সকল প্রকার ও প্রকাশের সাথে মোকাবিলা করার গুরুত্বের উপর জোর দিয়েছে।

ইরানের রাষ্ট্রপতি ড. ইব্রাহিম রাইসির সঙ্গে  বৈঠক করেছেন ওমানের উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ ফাহদ বিন মাহমুদ আল সাইদ
ইরানের রাষ্ট্রপতি ড. ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক করেছেন ওমানের উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ ফাহদ বিন মাহমুদ আল সাইদ

রুদ্ধদ্বার বৈঠকে ওমানের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ বদর বিন হামাদ আল বুসাইদি, প্রাইভেট অফিসের প্রধান ড. হামাদ বিন সাইদ আল ওউফি এবং ইরানে ওমানের রাষ্ট্রদূত ইব্রাহিম বিন আহমেদ আল মুয়াইনি উপস্থিত ছিলেন। ইরানের পক্ষ থেকে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হোসেইন আমির আবদুল্লাহিয়ান রাষ্ট্রপতির কার্যালয়ের, রাজনৈতিক বিষয়ক উপ-প্রধান মোহাম্মদ জামশিদি এবং ওমানে ইরানের রাষ্ট্রদূত আলী নাজাফি।

এ ছাড়াও আল আলম প্রাসাদে ওমানের মন্ত্রী পরিষদের উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ ফাহদ বিন মাহমুদ আল সাইদ বৈঠক করেন ইরানের প্রেসিডেন্ট ড. ইব্রাহিম রাইসি। বৈঠকে সাইয়্যেদ ফাহদ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতার দিক এবং অভিন্ন স্বার্থের বিষয়ে আলোচনা করেন।

দুপুরে আল আলম প্যালেসের গেস্ট হাউসে ওমান সালতানাত সফর উপলক্ষে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ডক্টর ইব্রাহিম রাইসির সম্মানে একটি আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজের আয়োজন করেন সুলতান হাইথেম বিন তারিক । মধ্যাহ্নভোজের আগে, মহামান্য সুলতান ইরানের রাষ্ট্রপতির জন্য একটি স্মারক উপহার হিসাবে একটি ওমানি তলোয়ার উপহার দেন।

ইরানের প্রেসিডেন্ট ড. ইব্রাহিম রাইসিকে ওমানি তলোয়ার উপহার দেন সুলতান হাইথেম বিন তারিক
ইরানের প্রেসিডেন্ট ড. ইব্রাহিম রাইসিকে ওমানি তলোয়ার উপহার দেন সুলতান হাইথেম বিন তারিক

মধ্যাহ্নভোজে রাজপরিবারের সদস্যরা, মন্ত্রীরা, স্টেট কাউন্সিল এবং শুরা কাউন্সিলের চেয়ারম্যান, সুলতানের সশস্ত্র বাহিনী এবং রয়্যাল ওমান পুলিশের কমান্ডাররা এবং আরব ও বন্ধুত্বপূর্ণ দেশগুলির রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

ইরানের প্রেসিডেন্ট সফরের অংশ হিসেবে দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আল আলম প্রাসাদে বেশ কয়েকজন ওমানি ব্যবসায়ী এবং তাদের ইরানি সমকক্ষদের সঙ্গেও বৈঠক করেন। এছাড়া প্রেসিডেন্ট তাঁর সরকারী সফরের কাঠামোর মধ্যে ওমানের সালতানাতে বসবাসকারী ইরানী সম্প্রদায়ের সাথে মাসকাটে ইরানি দূতাবাসে সাক্ষাৎ করেন।

সফর শেষে সোমবার রাতে ইরানের প্রেসিডেন্ট এবং তার সহগামী প্রতিনিধি দল ওমান ত্যাগ করেন। সুলতানের ব্যক্তিগত প্রতিনিধি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ আসাদ বিন তারিক আল সাইদ রয়্যাল বিমানবন্দরে প্রেসিডেন্ট রাইসিকে বিদায় জানান।

ওমানের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ আসাদ বিন তারিক আল সাইদ রয়্যাল বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্টকে বিদায় জানান
ওমানের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী সাইয়্যেদ আসাদ বিন তারিক আল সাইদ রয়্যাল বিমানবন্দরে ইরানের প্রেসিডেন্টকে বিদায় জানান

বিদায়ের সময় উপস্থিত ছিলেন রাজকীয় আদালতের দেওয়ানের মন্ত্রী সাইয়্যেদ খালিদ বিন হিলাল আল বুসাইদি, রাজকীয় দপ্তরের মন্ত্রী জেনারেল সুলতান বিন মোহাম্মদ আল নু’মানি, স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি, পররাষ্ট্রমন্ত্রী, সাইয়্যেদ বদর বিন হামাদ আল বুসাইদি, পরিবহন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী ইঞ্জি. সাইদ বিন হামুদ আল মাওয়ালি, ইরানে ওমানের রাষ্ট্রদূত ইব্রাহিম বিন আহমেদ আল মুয়াইনি, ওমানের ইরানের রাষ্ট্রদূত আলী নাজাফি।

ওমান সফরকালে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আরও ছিলেন প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনী লজিস্টিক মন্ত্রী ব্রিগেডিয়ার মোহাম্মদ রেজা ঘরায়ে, শিল্প, খনিজ মন্ত্রী সাইদ রেজা ফাতেমি আমিনসহ একটি সরকারি প্রতিনিধিদল এবং বাণিজ্য, পরিবহন ও নগর উন্নয়ন মন্ত্রী রোস্তম কাসেমি, তেল মন্ত্রী জাভেদ ওজি, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আলী সালেহাবাদি, প্রেসিডেন্ট অফিসের প্রধান গোলাম-হোসেন ইসমাইলি, সংসদের ডেপুটি চেয়ারম্যান, ওমান-ইরান পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ কমিটির প্রধান আব্বাস মোগতাদাই এবং বেশ কয়েকজন ইরানি কর্মকর্তা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!