আরব বিশ্বে প্রথম স্থানে আমিরাতের পাসপোর্ট

সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট আরব বিশ্বে প্রথম স্থানে রয়েছে। এরপরে কুয়েত দ্বিতীয় এবং কাতার তৃতীয় স্থানে রয়েছে। ওমান আরব বিশ্বে চতুর্থ স্থান এবং বাহরাইন পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্বের খ্যাতনামা ট্যাক্স এবং অভিবাসন পরামর্শদাতা সংস্থা নোম্যাড ক্যাপিটালিস্ট প্রকাশিত ২০২১ সালে সেরা পাসপোর্টের তালিকায় এই তথ্য ওঠে এসেছে। তালিকায় বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভিসামুক্ত ভ্রমণ, আন্তর্জাতিক কর আইন, সুখ এবং উন্নয়ন, দ্বৈত নাগরিকত্ব এবং ব্যক্তিগত স্বাধীনতা- এসব মানদণ্ডের উপর ভিত্তি করে তৈরি পাসপোর্ট সূচকটি।

Travelion – Mobile

আন্তর্জাতিক হিসেবে সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট ৩৮তম, কুয়েতের পাসপোর্ট ৯৭তম, কাতারের পাসপোর্ট ৯৮তম, ওমান ১০৩তম এবং বাহরাইন ১০৫ তম স্থানে রয়েছে। কুয়েতের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই ৯৬টি দেশে প্রবেশ করতে পারবেন বা অনলাইনে ভিসা নিতে পারবেন।

তালিকা অনুসারে ইউরোপের ক্ষুদ্রায়তন রাষ্ট্র লুক্সেমবার্গ সেরা পাসপোর্ট হিসেবে প্রথম অবস্থানে এবং তারপরে সুইডেন, আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড এবং বেলজিয়াম।

তালিকার নিচে রয়েছে ইরিত্রিয়া, সিরিয়া, ইয়েমেন, ইরাক এবং আফগানিস্তানের পাসপোর্টগুলি। ইরাকি একশ’র মধ্যে মাত্র ২৩ পয়েন্ট পেয়েছে, কারণ ইরাকি পাসপোর্টধারীরা বিনা ভিসা বা অনলাইন ভিসা ছাড়াই কেবল ২৮ টি দেশে ভ্রমণ করতে পারেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!