জর্ডান পেল কোভেক্স সুবিধার প্রায় সাড়ে ১৪ লাখ করোনার টিকা

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রথম দেশ

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন জোট ‘কোভেক্স’ মাধ্যমে ১৪ লাখ ৪০ হাজার ডোজ করোনার টিকার প্রথম চালান পেল জর্ডান। শুক্রবার গভীর রাতে, অক্সফোড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা নিয়ে তার্কিশ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইট দক্ষিণ কোরিয়া থেকে কুইন আলিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রথম দেশ জর্ডান এই জোটের মাধ্যমে টিকা গ্রহণ করেছে।

‘কোভেক্স’ জোটের মাধ্যমে করোনার টিকা কেনার জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জর্ডানের স্বাস্থ্য মন্ত্রণালয়কে আট মিলিয়ন ইউরো সরবরাহ করেছে। দ্বিতীয় ব্যাচ এপ্রিলে জর্ডান পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

জর্ডানে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত মারিয়া হাদজিওডোসিওউ বিবৃতিতে বলেছেন যে, “কোভেক্স” জোটে ইউরোপীয় ইউনিয়নের ২.২ বিলিয়ন ডলার অবদানের মধ্য দিয়ে আমরা আমাদের সকল অংশীদারদের নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনের অ্যাক্সেসের অধিকার নিশ্চিত করার লক্ষ্য স্থির করেছি। আমরা কেবল জর্ডান সরকারের কণ্ঠে কন্ঠ মিলিয়ে এই টিকা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্ল্যাটফর্মে নিবন্ধন করতে মানুষকে উত্সাহিত করতে পারি, কারণ এটি ধীরে ধীরে সহজলভ্য হয়ে উঠেছে।”

Travelion – Mobile

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা ও ভ্যাকসিনের দ্রুত উৎপাদন ও বিতরণ নিশ্চিত করতে ‘কোভেক্স’ জোট গঠন করা হয়I বিশ্বের ১৮৪টি দেশ এই ‘কোভেক্স’ জোটে যোগ দিয়েছেI

আরও পড়তে পারেন : করোনাকালের একজন মানবিক রাষ্ট্রদূতের গল্প

গত ১৩ জানুয়ারি, জর্ডান তার জাতীয় কভিড ১৯ টিকাদান কর্মসূচি শুরু করে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফ জর্ডান সরকারের জাতীয় টিকাদান কর্মসূচিতে সহায়তা করছে। ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড, সিনোফর্ম, জনসন এবং জনসন এবং স্পুতনিক ভিসহ জরুরী ব্যবহারের জন্য পাঁচটি করোনভাইরাস টিকাকে অনুমোদন দিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

জর্ডানে শুক্রবার ৫৫ জনের মৃত্যু এবং ৭,৭০৫টি নতুন করোনাক্রান্ত মামলা রেকর্ড হয়েছে। ওয়াল্ডোমিটারের তথ্য অনুসারের দেশটিতে এ পর্যন্তকারোনা আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৮৫৬ জনে পৌঁছেছে। এর মধ্যে মারা গেছে ৫ হাজার২২৪ জন এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৫৩৩ জন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!