আমিরাত ফিরতে প্রবাসীদের করণীয়

করোনা পরিস্থিতিতে বাইরে বা নিজ দেশে আটকে পড়া প্রবাসীদের সংযুক্ত আরব আমিরাত ফিরে আসার ক্ষেত্রে নিয়মাবলী ও পরামর্শ দিয়েছে দেশটির সংশ্লিষ্ট বিভাগ। সোমবার আবুধাবি ও শারজাহ বিমানবন্দরে কিছু প্রবাসী আটকে থাকার পরে এই পরামর্শ এলো।

মঙ্গলবার ( ১৮ আগস্ট) আমিরাতের শীর্ষ দৈনিক কালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনেপ্রবাসীদের আমিরাত ফেরার বিস্তারিত নিয়মাবলীগুলো তুলে ধরা হয়েছে। প্রবাসীদের দেশে বিমান টিকেট বুকিংয়ের আগে প্রয়োজনীয়তাগুলি পুরোপুরি পরীক্ষা করার পরামর্শ দিয়েছে আমিরাত। এর মধ্যে নেতিবাচক কোভিড -১৯ পিসিআর পরীক্ষার ফলাফল পাওয়া এবং ফেডারেল কর্তৃপক্ষের পরিচয় এবং নাগরিকত্বের আইসিএ (https://uaeentry.ica.gov.ae) ওয়েবসাইটে ভ্রমণের বৈধতা পরীক্ষা করা অন্তর্ভুক্ত।

প্রবাসী যাত্রীদের টিকিট বুক করার আগে ধাপে ধাপে নিচের প্রক্রিয়া বা পদক্ষেপঃ অনুসরণ করতে হবে;
পদক্ষেপঃ ১/ দুবাই ব্যতীত সমস্ত আমিরাত ভ্রমণকারী যাত্রীদের তাদের নথিগুলির বৈধতা uaeentry.ica.gov.ae এ অবশ্যই পরীক্ষা করতে হবে। তাদের অবশ্যই আমিরাতের আইডি নম্বর, পাসপোর্ট নম্বর, পাসপোর্টের ধরণ এবং জাতীয়তা ইনপুট করতে হবে। দুবাইয়ের বাসিন্দাদের অবশ্যই রেসিডেন্সি ও বিদেশ বিষয়ক অধিদফতরের (জিডিআরএফএ) প্রাক ভ্রমণ ভ্রমণের অনুমোদন পেতে হবে।

Travelion – Mobile

পদক্ষেপঃ ২/ আমিরাতের ৬টি প্রদেশের অভিবাসীরা একবার আইসিএর কাছ থেকে ‘সবুজ’ স্ট্যাটাস পেয়ে গেলে আর দুবাই অভিবাসীরা জিডিআরএফএর কাছ থেকে অনুমোদন পেলে আপনারা
টিকেট বুকিং করতে পারবেন। যাদের ‘লাল’ আইসিএ বার্তা রয়েছে তাদেরকে অপেক্ষা করতে হবে।

পদক্ষেপঃ ৩/ আপনার নিজের দেশের দ্বারা নির্ধারিত কোনও প্রাক-ভ্রমণ অনুমোদন রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

পদক্ষেপঃ ৪/ সংযুক্ত আরব আমিরাত অনুমোদিত ল্যাব থেকে কোভিা-১৯ পরীক্ষা করুন।

পদক্ষেপঃ ৫/ আপনার কোভিড-১৯ পরীক্ষার ফলাফল নেগেটিভ হতে হবে।

পদক্ষেপঃ ৬/ ভ্রমণের দিন স্বাস্থ্য ঘোষণা ফর্মটিতে স্বাক্ষর করুন এবং সংযুক্ত আরব আমিরাতের যোগাযোগের ট্রেসিং অ্যাপ আলহসন ডাউনলোড করুন। দুবাই অভিবাসীদের অবশ্যই ডিএক্সবি স্মার্ট অ্যাপ ডাউনলোড করতে হবে।

পদক্ষেপঃ ৭/ মাস্ক, হ্যান্ড স্যানিটিজার এবং ভ্রমণের জন্য অন্যান্য সুরক্ষামূলক সরঞ্জাম বহন করুন। বিমানবন্দরে খুব তাড়াতাড়ি পৌঁছাবেন।
নোটঃ ভিজিট ভিসাধারীদের কোভিড-১৯ এর বিরুদ্ধে একটি বীমা থাকতে হবে।

আগের খবর : ঢাকা-আবুধাবি রুটে সকল ফ্লাইট বাতিল করল বাংলাদেশ বিমান

প্রসঙ্গত গত ১২ আগস্ট, জাতীয় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) ঘোষণা করেছিল প্রবাসীদের আমিরাত ফিরতে আইসিএর প্রাক-ভ্রমণ অনুমোদনের দরকার নেই। পরিবর্তে তাদের আইসিএ ওয়েবসাইটে অভিবাসীদের নথির বৈধতা যাচাই করার জন্য অনুরোধ করা হয়েছিল। বেশিরভাগ অভিবাসীরা তাদের ভ্রমণের জন্য একটি সবুজ বার্তা পেয়েছিলেন। অন্যরা একটি লাল বার্তা পেয়েছিলেন। যেখানে বলেছিলো আপনার সুরক্ষা রক্ষার জন্য আমরা ৬০ দিন পরে আপনার ভ্রমণের তারিখ পুনরায় নির্ধারণের সম্ভাবনা বিবেচনা করব, আপনাকে ধন্যবাদ। কিন্তু এই লাল বার্তাটি পাওয়ার পর যারা এসেছেন তারা বিমানবন্দরে আটকা পড়েছেন।

কৃষিপণ্য রপ্তানি বাজার : সম্ভাবনার ওমান

কৃষিপণ্য রপ্তানি বাজার : সম্ভাবনার ওমান১৩ আগস্ট, বৃহস্পতিবার – ওমান : রাত ৮.৩০ টা – বাংলাদেশ : রাত ১০.৩০ টা সঞ্চালনা ও সমন্বয় : ড. শামীম আহমেদ, অতিরিক্ত উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরআলোচক কৃষিবিদ কামরুন রহমান, অতিরিক্ত উপপরিচালক (রপ্তানি), কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকৃষিবিদ অঞ্জন চন্দ্র মন্ডল, অতিরিক্ত উপপরিচালক (আমদানি), কৃষি সম্প্রসারণ অধিদপ্তরআবদুল আলীম গাজী পলাশ, কৃষিভিত্তিক পণ্য আমদানিকারক-গাজী এন্ড পার্টনার্স ইউনাইটেড ট্রেডিং, ওমানআবদুল হক , কৃষিভিত্তিক পণ্য আমদানিকারক, বাহারাল মগসেল ট্রেডিং কােম্পানি, সালালাহইজাজ মাহমুদ ছামি, কৃষিপণ্য আমদানিকারক, ব্লু বাস্কেট এলএলসি, ওমানআবু ইউসুফ, প্রবাসী উদ্যোক্তা, আল বারাকা গ্রুপ, ওমান

Posted by AkashJatra on Thursday, August 13, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!