আমিরাতে প্রথম ‘বাংলাদেশ বইমেলা’ শুরু

প্রবাসে পাঠক আগ্রহ সৃষ্টি এবং মানসম্পন্ন লেখক তৈরি করার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে ৩ দিনব্যাপী ‘বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব’ শুরু হয়েছে।

দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আমিরাত প্রবাসে প্রথমবারের মতো আয়োজিত এ বইমেলায় ৭৩ টি স্টল রয়েছে। বাংলাদেশ থেকে যোগ দিয়েছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা।

শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন কবি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী।

দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আমিরাত  প্রবাসে প্রথমবারের মতো আয়োজিত বইমেলা
দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে আমিরাত প্রবাসে প্রথমবারের মতো আয়োজিত বইমেলা

Travelion – Mobile

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ।

আমিরাত প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

কবি কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, বইকে বলা হয় মনের হাসপাতাল। বাংলা ভাষার যদি মহা সমুদ্রের শত বছরের কল্লল আমরা শুনতে চাই তাহলে বইয়ের কাছে যেতে হবে৷ বই আমাদের কঠিন সময়েও বাঁচতে শিখায়৷ বই আমাদের মানুষ হওয়ার শিক্ষা দেয়৷
কবি বলেন, দূর প্রবাসে থেকে বাংলা ভাষার চর্চার জন্য বই সবচেয়ে বেশি গুরুত্ব রাখে৷ বাংলার ইতিহাস, ঐতিহ্য জানার জন্য প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের হাতে বই তুলে দিতে হবে৷

প্রথম দিনে মেলা উপলক্ষে প্রকাশিত ৫ লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়। ছবি : সংগৃহীত
প্রথম দিনে মেলা উপলক্ষে প্রকাশিত ৫ লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়। ছবি : সংগৃহীত

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, আমরা যদি বই আমাদের সন্তানদেরকে পড়াই তাহলে তার মধ্যে সৃষ্টিশীলতা কাজ করবে। বই পড়ার মাধ্যমে শব্দভাণ্ডার আরো উন্নত হবে।

তিনি বলেন, বিশেষ করে আমাদের যে নতুন প্রজন্ম দেশের বাহিরে আছে তাদের মধ্যে দেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে তুলে ধরতে বাংলা বইয়ের সঙ্গে সম্পর্ক করে দিতে হবে৷

‘অনলাইনের যুগে ভুল ইতিহাস প্রচার হচ্ছে৷ ভুল ইতিহাস বুঝতে হলে বই পড়ে সঠিক ইতিহাস জানা বাধ্যতামূলক’, শিক্ষা উপমন্ত্রী যোগ করেন।

বইমেলায় ৭৩ টি স্টল রয়েছে। বাংলাদেশ থেকে যোগ দিয়েছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা
বইমেলায় ৭৩ টি স্টল রয়েছে। বাংলাদেশ থেকে যোগ দিয়েছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা

রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন,সংযুক্ত আরব আমিরাতে বেড়ে ওঠা প্রজন্মের মাধ্যমে বহির্বিশ্বে বাংলা সংস্কৃতি বিকাশের একটি সুযোগ রয়েছে। আর সেটি সম্ভব বাংলা বই পড়ার অভ্যাসের মাধ্যমে। বই পড়ে তারা যা জানবে তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেবে।

বইমেলার উদ্যোক্তা দুবাইয়ের বাংলাদেশ কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন,’১৯৭২ সালে মাত্র ৩২টি বই দিয়ে শুরু ঢাকায় শুরু হয়েছিল ‘একুশে বইমেলা’। প্রথমদিকে পাঠকদের তেমন আগ্রহও দেখা যায়নি। একটা সময় গিয়ে আন্তর্জাতিক বই মেলায় পরিপূর্ণ হয়েছে’।

‘আমিরাতেও চালু হওয়া আজকের এই বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব নিয়ে তেমন প্রত্যাশা আমাদেরও’, তিনি যোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ, আমিরাত, ভারত ও বৃটেনের প্রখ্যাত কবি সাহিত্যকেরা উপস্থিত ছিলেন।

প্রথম দিনে মেলা উপলক্ষে প্রকাশিত ৩ প্রবাসীসহ ৫ লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়।

এ ছাড়া উদ্বোধন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

আমিরাত প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!