আবার উত্তপ্ত লেবানন, সংঘর্ষে আহত ৪৮

শনিবার সন্ধ্যায় লেবাননে নিরাপত্তা বাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষে ডাউনটাউন বৈরুত রণক্ষেত্রে পরিনত হয়েছিল। করোনভাইরাস প্রতিরোধে লকডাউন ব্যবস্থা গ্রহণের পর এটি ছিল বৃহত্তম বিক্ষোভ।

সংঘর্ষে ৪৮ জন আহত হয়েছে, যাদের ১১ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে লেবানন রেডক্রস জানিয়েছে।

শনিবার বেলা তিনটার দিকে কয়েকশ লেবানিজ শহীদ স্কয়ারে জড়ো হয়েছিলেন করোনাভাইরাস বিধিনিষেধের দ্বারা গত তিন মাসে দেশের ক্রমবর্ধমান অবনতিশীল অর্থনৈতিক অবস্থা ও জীবনযাত্রার পরিস্থিতির প্রতিবাদ করার জন্য। এই সময়ে বাজারে জাতীয় মুদ্রা লিরার অর্ধেকেরও বেশি মূল্য কমেছে, দাম বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্রে এবং অনেকে চাকরি হারিয়েছেন।

Travelion – Mobile

শান্তিপূর্ণ প্রতিবাদ সহিংসতায় রূপ নেয় যখন হিজবুল্লাহ এবং আমাল সমর্থকরা জনতার দিকে এগিয়ে যেতে চেষ্টা করতে গিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে লেবাননের সেনাবাহিনী তাদের অবরুদ্ধ করেছিল।

ডাউনটাউন বৈরুতে কয়েক ঘন্টা ধরে সংঘর্ষ চলাকালে প্রতিবাদকারীরা যখন আগুন জ্বালিয়ে, দোকানের জানালা ভেঙে এবং পাথর ছুঁড়ে মারে, দাঙ্গা পুলিশ রাউন্ড টিয়ার গ্যাস ও রাবার গুলি চালিয়ে তাদের নিবৃত্ত করার চেষ্টা চালায়।

এলাকা থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে দ্রুত মোতায়েন করা হয়েছিল সেনাবাহিনী, সুরক্ষা বাহিনী এবং ট্যাঙ্ক। জনতা শহীদ স্কয়ার থেকে বেরিয়ে এসে উত্তর-দক্ষিণের প্রধান মহাসড়ক, সাইফি, রিয়াদ আল-সোলহ এবং সংসদের বাইরের রাস্তায় ছড়িয়ে পড়ে।

রিং ব্রিজের নিচে থেকে জনতার দিকে দৌড়ে এসে আমল ও হিজবুল্লাহ সমর্থকদের একটি দল বিক্ষোভকারীদের হুমকি দেওয়ার পরই এই সংঘর্ষ শুরু হয়। লেবাননের সেনাবাহিনী অগ্রযাত্রা আটকাতে একটি মানব প্রাচীর করেছিল, কারণ কয়েক ডজন বিক্ষোভকারী দেশের দুটি বৃহত্তম শিয়া দলের সমর্থকদের দিকে ছুটে এসেছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!