অর্থনৈতিক মন্দার বিক্ষােভে উত্তপ্ত লেবানন, দাঙ্গায় নিহত ১

লেবাননের উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে বিক্ষোভকারী এবং লেবাননের সেনাবাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষে এক যুবক মারা গেছে । লেবাননের সেনাবাহিনী ক্ষুব্ধ বিক্ষোভকারীদের সরিয়ে দিতে ফাঁকা গুলি,রাবার বুলেট এবং টিয়ার গ্যাস ব্যবহার করার পরে কয়েকজন আহত হয়েছেন।

লেবানন তার সর্বকালের সবচেয়ে খারাপ আর্থিক সংকটে ভুগছে যা ডলারের ঘাটতির কারণ হয়ে দাঁড়িয়েছে, যার ফলস্বরূপ গত ছয় মাসে লেবাননের লিরার দাম ৫০% শতাংশেরও বেশি কমে গেছে। ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রা লিরার দ্রুত অবমূল্যায়নে দেশটির লক্ষ লক্ষ জনগণ তাদের বেতন ও সঞ্চয়ী মূল্য অর্ধেকেরও বেশি হারাতে হয়েছে। এর প্রতিক্রিয়ায় লেবানন জুড়ে কয়েক হাজার বিক্ষোভকারী রাস্তা অবরোধ করে, ব্যাংকগুলিতে আক্রমণ করে এবং রাস্তায় মিছিল করেছে।

দেশটি করোনা মহামারী পরিস্থিতিতে লকডাউনের কারণে গত অক্টোবরে শুরু হওয়া নজিরবিহীন সরকারবিরোধী বিক্ষোভগুলি বেশিরভাগ অদৃশ্য হয়ে গিয়েছিল, তবে জীবনযাত্রার ভয়াবহ পরিস্থিতি, অর্থনৈতিক পরিস্থিতি এবং লেবানিজ লিরা অবমূল্যায়নের প্রতিক্রিয়ায় মানুষকে রাস্তায় ফিরিয়ে এনেছে। রাজধানী বৈরুতের কিছু অংশ, ত্রিপোলি, সিডনসহ দেশের বিভিন্ন শহরে টায়ার জ্বালিয়ে, ব্যাংক ভাঙচুর করে এবং রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু হয়।

Travelion – Mobile

লেবাননের দ্বিতীয় বৃহত্তম ও দরিদ্রতম শহর উত্তর ত্রিপোলিতে সোমবার বৃহত্তম প্রতিবাদ হয়, শত শত বিক্ষোভকারীরা রাস্তায় নেমেছে। ব্যাংকগুলি ভাঙচুর ও যাত্রা শুরু করার ফলে পরিস্থিতি দ্রুত দাঙ্গায় পরিণত হয়।

সোমবার ত্রিপোলিতে রাতভর সংঘর্ষের সময় আহত হওয়া ২৬ বছর বয়সী যুবক ফোয়াজ ফুয়াদ আল-সামান মঙ্গলবার মারা যান বলে তার এক বোন ফেইসবুক পোস্টে নিশ্চিত করেছেন ।

বোন ফাতেমা ফুয়াদ লিখেছেন, “আমার ভাই ফোয়াজ ফুয়াদ আল-সামান (২৬) গতকাল ত্রিপোলিতে সেনাবাহিনীর সাথে বিপ্লব সংঘর্ষ চলাকালীন জীবন্ত গুলিবিদ্ধ অবস্থায় আহত হয়েছিলেন এবং মারা গেছেন ।”

ফেসবুক পোস্টে ফাতেমা ফুয়াদ সেনাবাহিনীর সরাসরি গুলিতে তার ভাই মারা গেছেন বলে দাবি করে। কিন্তু সেনাবাহিনীর সূত্র আল জাজিরাকে নিশ্চিত করেছে যে, সেনারা ফাঁকা গুলি করেছে, তবে তা বিক্ষোভকারীদের দিকে নয়, বাতাসের দিকে।

লেবাননে ব্যাংক আক্রমণ করে বিক্ষাভকারীরা
লেবাননে ব্যাংক আক্রমণ করে বিক্ষাভকারীরা

ডেইলি স্টাের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় চ্যানেল এলবিসিআই জানিয়েছে যে বাড়ি যাওয়ার জন্য দোকান ছেড়ে যাওয়ার পরই সামানকে সরাসরি পায়ে গুলি করা হয়েছিল।সামানকে যে হাসপাতালে চিকিত্সা করা হয়েছিল সে হাসপাতালের একটি সূত্র মঙ্গলবার সকালে তা নিশ্চিত করতে পারেনি যে লাইভ রাউন্ড সামানকে আঘাত করেছে কিনা, কারণ তার ময়নাতদন্ত করা হয়নি।

সোমবার রাতে ত্রিপলির আবদেল-হামিদ স্কোয়ারে সংঘর্ষের সময় কমপক্ষে আরও ২০ জন আহত হয়েছেন। ফাতেমা ফুয়াদ পরে লিখেছিলেন যে তার ভাইয়ের মরদেহ একই স্কোয়ারে নিয়ে যাওয়া হবে।

ত্রিপোলির পাড়াগুলির খেকে শত শত বিক্ষুব্ধকারী শোক মিছিল নিয়ে জানাজায় অংশ নিতে স্কোয়ারে দিকে যায়। এসময় টেলিভিশন লাইভে বিক্ষাভকারীদের ফঁাকা গুলী করতে দেখা যায়।

আবদেল-হামিদ স্কয়ারের এক ব্যক্তি স্থানীয় চ্যানেল এমটিভিকে বলেন, “আমরা সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করছি না, আমরা দুর্নীতিবাজদের বিরুদ্ধে বিদ্রোহ করছি। কর্তৃপক্ষরা জনগণের নয় বলে এই পরিস্থিতি দেখা দিয়েছে। ”

লেবাননের সেনাবাহিনী সোমবার রাতে কয়েকজন বিক্ষোভকারীকে “অনুপ্রবেশকারী” হিসাবে চিহ্নিত করে একটি বিবৃতি দেয় এবং শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের তাদের বাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছিল। এরপরে সেনাবাহিনী মঙ্গলবার আরেক বিবৃতিতে সামানের মারা যাওয়ার জন্য গভীর অনুশোচনা প্রকাশ করে জানিয়েছে যে মৃত্যুর বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে।

লেবাননের সেনাবাহিনী জানিয়েছে, সারাদেশে রাস্তার অবরোধ তুলতে এবং দাঙ্গা দমন করতে গিয়ে আহতদের মধ্যে ৫৪ জন সেনা সদস্য রয়েছেন। ত্রিপোলিতে ঘটনায় ৪০ জন সেনা আহত হয়।

“সেনাবাহিনীর নেতৃত্ব, নাগরিকদের তাদের মতামত প্রকাশের অধিকারের প্রতি শ্রদ্ধার বিষয়টি নিশ্চিত করার সাথে সাথে সুরক্ষা ও স্থিতিশীলাকে প্রভাবিত করে এমন কর্মকাণ্ড চালানোর জন্য বিক্ষোভ প্রচেষ্টা সম্পর্কে সতর্ক করেছে। নিরাপত্তার স্বার্থে সেনাবাহিনী কখনও কোনও লঙ্ঘন সহ্য করবে না”, লেবানিজ সেনাবাহিনী জানায়।

লেবাননের সেনাবাহিনী বলেছে যে, সেনাবাহিনীর টহলটিতে একটি গ্রেনেড নিক্ষেপ করা হলে দু’জন সেনা আহত হয়েছিল, ত্রিপোলির আল-নূর স্কয়ারের মাঝামাঝি স্থানেমোলোটভ ককটেল ব্যবহার করে সেনাবাহিনীর একটি গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছিল।

সপ্তাহান্তে রাজধানী বৈরুতসহ বিভিন্ন স্থানে কমপক্ষে পাঁচটি ব্যাংকে মোলোটভ ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এ দিকে মঙ্গলবার রাতে দক্ষিণ লেবাননের শহর সিডনে বিক্ষোভকারীরা বেশ কয়েকটি ব্যাংকে ভাঙচুর চালায়।

ব্যাংকগুলি ছয় মাস ধরে স্থানীয় মুদ্রা প্রত্যাহারের ক্ষেত্রে সীমাবদ্ধ করে আসছে এবং পূর্বে স্ট্যান্ডার্ড ছিল এমন বিদেশী মুদ্রায় উত্তোলনের পুরোপুরি পর্যায়ক্রমে রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!