হ্যাঙ্গারে বিমানের দুই উড়োজাহাজে সংঘর্ষ, ক্ষয়ক্ষতি

0
Travelion – Mobile

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে (উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের স্থান) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে। । গতকাল রোববার দুপুরের এ ঘটনায় বিমানের দুটি উড়োজাহাজই বোয়িং ৭৭৭ এবং বোয়িং ৭৩৭ ক্ষতিগ্রস্ত হয়েছে। উড়োজাহাজ দুটি আপাতত বসিয়ে রাখা (গ্রাউন্ডেড) হয়েছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এটি নাশকতা নাকি দুর্ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

শাহজালাল বিমানবন্দর সূত্রে জানা গেছে,হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের হ্যাঙ্গারে আগে থেকেই একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ রক্ষাণাবেক্ষণের জন্য রাখা ছিল। রবিবার দুপুরে বিমানের আরেকটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়।

হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশে ধাক্কা লাগে। এতে দুটি উড়োজাহাজই ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে বোয়িং ৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা ওয়েদার র‌্যাডম নষ্ট হয়ে গেছে। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ভেঙে গেছে।

amar lab – mobile

নাম প্রকাশ না করার শর্তে বিমানের একজন জ্যেষ্ঠ পাইলট বলেন, ‘উড়োজাহাজ দুটিকে গ্রাউন্ডেড করা হয়েছে। এ ঘটনায় যে ক্ষতি হয়েছে, তাতে মনে হচ্ছে, অন্তত দুই সপ্তাহ উড়োজাহাজ দুটিকে গ্রাউন্ডেড করে রাখতে হবে।’

বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী সোমবার (১১ এপ্রিল) দুপুরে উড়োজাহাজ দুটি দেখতে বিমানবন্দরের হ্যাঙ্গারে যান। সংঘর্ষের এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। এটি নাশকতা বা দুর্ঘটনা কি না, তা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বিমান প্রতিমন্ত্রী।

এদিকে বিমানের পক্ষ থেকে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে উড়োজাহাজ দুটি মেরামত সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ নিতে।

বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজের সংখ্যা ২১টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৪, দুটি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ এবং পাঁচটি ডিসি ৮-৪০০। বর্তমানে ১৯টি আন্তর্জাতিক এবং সাতটি অভ্যন্তরীণ গন্তব্যে বিমানের ফ্লাইট চলছে। সূত্র : বাংলা ট্রিবিউন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন