সিঙ্গাপুরের চাঙ্গি অষ্টমবারের মতো বিশ্বের সেরা বিমানবন্দর নির্বাচিত

0

আমরা কখন আবার আকাশে উড়োজাহাজের পাখায় ভর করে উড়তে পারব সেই চিন্তায় ব্যাকুল তখন ২০২০ সালে বিশ্বের শীর্ষ বিমানবন্দরগুলোর তালিকা নিয়ে স্কাইট্রাক্সের এ্যাওয়ার্ড আমাদের সেই উৎসাহকে কিছুটা চাঙ্গা করে নিঃসন্দেহে।

আর বরাবরের মত সবাইকে চমকে দিয়ে টানা অষ্টমবারের মত স্কাইট্র্যাক্সের জরিপে বিশ্বসেরা বিমানবন্দরের মুকুট জুটেছে সিঙ্গাপুরের চাঙ্গি’র। বিশ্বের মোট ৫৫০ টি বিমানবন্দরের মধ্যে সেরা হিসেবে নির্বাচিত হয় চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর।

চাঙ্গির পরের দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপানের টোকিও হানেডা আন্তর্জাতিক বিমানবন্দর এবং তৃতীয় অবস্থানে কাতারের দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। গ্রাহকদের সন্তুষ্টির ওপর ভিত্তি করে পরিচালিত জরিপের ফলাফলে নির্বাচিত হয় সেরা বিমানবন্দর।

কাইট্রাক্সের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্যারিসের প্যাসেঞ্জার টার্মিনাল এক্সপোতে ১ এপ্রিল এই পুরস্কার ঘোষিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে অনুষ্ঠানটি বাতিল করা হয়। শনিবার ইউটিউবে সরাসরি অনুষ্ঠানে ২০২০ সালের পুরস্কার ঘোষিত হয়।

স্কাইট্রাক্সের প্রধান নির্বাহী এডওয়ার্ড প্লেস্টেড আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানান, অনুষ্ঠান ছয় সপ্তাহ পিছিয়ে দেওয়ার পর তাদের মনে হয়েছে এই কঠিন সময়ে এভিয়েশন খাতকে কিছুটা উৎসাহ দেওয়া দরকার।

স্কাইট্রাক্স জানায়, এই জরিপে ১০০টি দেশের বিমানযাত্রীরা অংশ নেন। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত জরিপ চলে। সেখানে মোট ৫৫০ টি বিমানবন্দরের ওপর মতামত পাওয়া যায়।

এবারের পুরস্কারের তালিকায় আধিপত্য বিস্তার করছে পূর্ব এশিয়া। সেরা দশের সাত বিমানবন্দরই এই অঞ্চলের এবং ৪ টি জাপানের বিমানবন্দর।

১. চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর (সিঙ্গাপুর)
২. হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর (টোকিও,জাপান)
৩. হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর (দোহা,কাতার)
৪. ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর (দক্ষিণ কোরিয়া)
৫. মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর (জার্মানি)
৬. হংকং আন্তর্জাতিক বিমানবন্দর (হংকং)
৭. নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর (জাপান)
৮. সুবু সেন্ট্রায়ার আন্তর্জাতিক বিমানবন্দর (নাগোইয়া,জাপান)
৯. শিফল আন্তর্জাতিক বিমানবন্দর (আমস্টারডাম,নেদারল্যান্ড)
১০. কানসাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (ওসাকা,জাপান)

বহু-মাত্রিক গন্তব্য জুয়েল চাঙ্গি বিমানবন্দর
বহু-মাত্রিক গন্তব্য জুয়েল চাঙ্গি বিমানবন্দর

সিঙ্গাপুরের এই বিমানবন্দরের অর্জন বাস্তবে আগে থেকেই যেন নিশ্চিত ছিল। ২০১৯ সালের এপ্রিলে চাঙ্গি বিমানবন্দরের জুয়েল কমপ্লেক্স খুলে দেয়া হয় যেটি মূলত বিমানবন্দটির চারটি টার্মিনালের তিনটির মধ্যে অনন্য সংযোগ স্থাপন করেছে। এই যাতায়াত কেন্দ্রের অসংখ্য যাত্রীবান্ধব বিষয়গুলোর সাথে এটি যোগ করেছে নতুন মাত্রা।

ইস্পাত এবং কাঁচের ফ্রেমে বাঁধানো এই ডোনাট আকৃতির অনবদ্য কমপ্লেক্সটি উচ্চতায় ১ লাখ ৩৫ হাজার ৭০০ বর্গ মিটার যেটিকে বাস্তবে রুপ দিয়েছেন স্থপতি মশি সাফদিই। জুয়েল কমপ্লেক্সের মূল আকর্ষণ হল এর ৪০ মিটার দীর্ঘ (প্রায় ১৩০ ফুট) এইচএসবিসি জলঘূর্ণি। এটি একটি নান্দনিক বৃত্তাকার অবয়বের মধ্য দিয়ে ঝর্ণার মত গলে নিচে পড়ছে এবং এটিতে বিশ্বের সবচেয়ে উঁচু ইনডোর জলপ্রপাত হিসেবে ধরে নেয়া হয়েছে।

চাঙ্গি বিমানবন্দরের এই অর্জনের পেছনে যাত্রী ও বিমানবন্দরের অংশীদারদের ভূমিকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে বিমানবন্দরটির প্রধান নির্বাহি লি সিও হিয়াং বলেন, আমাদের সবার জন্য এটা একটা চ্যালেঞ্জিং বছর হয়ে গিয়েছে । অন্য সবার মত, এখানে আমরা আমাদের যাত্রী ও দর্শনার্থীদের এবং বিমানবন্দরের কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। আন্তর্জাতিক এভিয়েশন কমিউনিটির সাথে সংশ্লিষ্ট সকলে যাতে আমরা ভালো থাকে আমরা সেই কামনা করি।”

স্কাইট্রাক্সের সিইও মিঃ এডওয়ার্ড প্লেস্টেড বলেছেন, “টানা আট বছর ধরে সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দরকে বিশ্বের সেরা বিমানবন্দরের খেতাব দেওয়া সত্যই এক উল্লেখযোগ্য অর্জন এবং ধারাবাহিকতার উজ্জল দৃষ্টান্ত। এই বিমানবন্দরটি গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। এই বছর প্রথমবারের মতো গ্রাহকরা অনুপ্রেরণামূলক আকর্ষণ, অনন্য বিপনন ও ডাইনিং ধারণা সমৃদ্ধ বহু-মাত্রিক গন্তব্য জুয়েল চাঙ্গি বিমানবন্দরকে স্বীকৃতি দিতে সক্ষম হয়েছে।”

সিঙ্গাপুর চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর
সিঙ্গাপুর চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর

তালিকায় দ্বিতীয় হওয়া টোকিও’র হানেদা বিমানবন্দর বিশ্বসেরা বিমানবন্দরে পিছিয়ে থাকলেও বিশ্বের সেরা স্থানীয় বিমানবন্দরের তালিকায় শীর্ষে আছে। তাছাড়া এটি বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন বিমানবন্দরের স্বীকৃতিও পেয়েছে।

চার থেকে তিন উঠে আসা মধ্যপ্রাচ্যের দেশ কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর ৬ষ্ঠ বারের মতো মধ্যপ্রাচ্যের সেরা বিমানবন্দরের খেতাবটা অক্ষুণ রাখতে পেরেছে।

তিন থেকে চারে নেমে গেলেও দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর এবার বিশ্বের সেরা টার্মিনাল স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে।

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে ক্রাউন প্লাজা নির্বাচিত হয়েছে বিশ্বের বিমানবন্দরগুলোর সেরা হোটেল হিসেবে। আর পাঁচ থেকে ছয় নম্বরে নেমে গেলেও ইমিগ্রেশনে বিশ্বের সেরা বিমানবন্দর নির্বাচিত হয়েছে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর।

এশিয়ার বাইরে বিশ্বের সবচেয়ে উন্নতি ঘটানো বিমানবন্দর নির্বাচিত হয়েছে প্যারিসের ওরলি বিমানবন্দর, লন্ডনের হিথরো বিমানবন্দর পেয়েছে বিশ্বের সেরা শপিং বিমানবন্দরের স্বীকৃতি আর যুক্তরাষ্ট্রের হিউস্টন বিমানবন্দর পেয়েছে সেরা ওয়েবসাইট ও ডিজিটাল সার্ভিসেস বিমানবন্দরের খেতাব।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...