লেবাননে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

0

লেবাননে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের শ্রদ্ধা ও আলোচনা সভার মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

২১ ফেব্রুয়ারি সকালে রাজধানী বৈরুতে দূতাবাস প্রাঙ্গণেজাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনর্মিতকরণের মাধ্যমে দিবসে কর্মসূচির সূচনা করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি। এরপর তিনি দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে পর্যায়ক্রমে লেবাননস্থ সকল রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা শহীদ মিনারের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জানান।

দূতাবাসের হলরুমে রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি’র সভাপতিত্বে এবং দূতাবাসের প্রথম সচিব আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় ভাষা দিবসের আলোচনা পর্বের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এ ছাড়া ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়। দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ এবং প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি একুশের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন।

দূতাবাসের রাষ্ট্রদূত জাতির জনক বঙ্গবন্ধুসহ সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলনের ইতিহাস সংক্ষিপ্তভাবে তুলে ধরেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।