মেক্সিকোতে প্রাচীন মায়া সভ্যতার শহরের সন্ধান

ইতিহাস-ঐতিহ্য

0

মেক্সিকোর ইয়াকাতান উপদ্বীপে প্রাচীন মায়া সভ্যতার সময়কার একটি শহরের সন্ধান পাওয়া গেছে। প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, শহরটিতে পুরোনো প্রাসাদ, পিরামিড ও চত্বর রয়েছে। ওই উপদ্বীপের মেরিডা শহরের পাশে শিল্পপার্ক নির্মাণের জন্য খননকাজ চলার সময় প্রাচীন এই শহরের সন্ধান পাওয়া গেছে।

প্রাচীন এই শহর ‘জিওল’ নামে পরিচিত। এখানকার স্থাপত্যগুলো মায়া সভ্যতার সময়কার নির্মাণশৈলীর আদলে গড়া। ইয়াকাতান উপদ্বীপে এর আগেও এমন প্রাচীন নিদর্শনের সন্ধান পাওয়া গেছে। তবে মেরিডার আশপাশে মায়া সভ্যতার সময়কার নিদর্শন আগে পাওয়া যায়নি।

খননকাজের সঙ্গে সম্পৃক্ত প্রত্নতত্ত্ববিদ কার্লোস পেরেজা বলেন, স্থাপত্যগুলো দেখে মনে হচ্ছে, এখানে চার হাজারের বেশি মানুষ বসবাস করতেন। শহরটি খ্রিষ্টপূর্ব ৯০০ থেকে ৬০০ বছর আগের। তিনি আরও বলেন, ভবনগুলো দেখে মনে হয়, শহরটিতে বিভিন্ন সামাজিক শ্রেণির মানুষ বসবাস করতেন। পুরোহিত ও অভিজাত ব্যক্তিরা বড় প্রাসাদে থাকতেন। সাধারণ মানুষ বসবাস করতেন তুলনামূলক ছোট ভবনে।

Travelion – Mobile

প্রত্নতত্ত্ববিদেরা প্রাচীন এই শহরে প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও শিশুদের সমাধিরও সন্ধান পেয়েছেন। গবেষকেরা বলছেন, এই শহরের মানুষের সমুদ্রকেন্দ্রিক জীবনযাপনের প্রমাণ পাওয়া গেছে। এ ছাড়া অনেকেই উপকূলে মাছ ধরতেন ও কৃষিকাজে সম্পৃক্ত ছিলেন বলেও জানা গেছে। এখন ওই এলাকায় শিল্পপার্ক নির্মাণের কাজ চলমান থাকলেও সন্ধান পাওয়া প্রাচীন শহরটি সংরক্ষণ করা হবে।

এ বিষয়ে কার্লোস পেরেজা বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক শহরের বিস্তৃতি বেড়েছে। সেই সঙ্গে অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন ধ্বংস হয়ে গেছে। এরপরও প্রাচীন মায়া সভ্যতার একটি শহরের সন্ধান পাওয়ার ঘটনা আমাদের অবাক করেছে। কেননা ওই এলাকায় এমন নিদর্শন আছে, তা আমরা আগে জানতাম না। প্রাচীন এই স্থাপনা রক্ষায় আমাদের সবকিছু করতে হবে। এটা টিকিয়ে রাখতে হবে।’

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন