বোয়িং ৭৩৭ ম্যাক্সে প্রথম ফ্লাইট পরিচালনায় সিঙ্গাপুর এয়ারলাইন্স

0

সিঙ্গাপুর এয়ারলাইন্স প্রথমবার নতুন জীবন পাওয়া বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ (737 MAX-8) উড়োজাহাজ দিয়ে যাত্রী পরিষেবা শুরু করেছে। তবে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিশ্বখ্যাত উড়ান সংস্থাটির জন্য সম্পূর্ণ নতুন উড়োজাহাজ নয়।উড়ানসংস্থা সাবসিডিয়ারি প্রতিষ্ঠান সিল্ক এয়ারের বহরে কাজ করে আসছিল।

মঙ্গলবার (২৩) নভেম্বর সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডের ফুকেটের এই মডেলের উড়োজাহাজ দিয়ে একটি রিটার্ন ফ্লাইট পরিচালনা করে এবং এটি নিয়মিত চালিয়ে যাওয়ার সময়সূচির ঘোষণা করছে। সময়সূচি অনুযায়ী, সিঙ্গাপুরের জাতীয় উড়ানসংস্থাটি ফেব্রুয়ারি থেকে 737 MAX ফ্লাইট বাড়াতে শুরু করবে।

২০১৯ সালে দুটি বড় দুর্ঘনার পর সারাবিশ্বের মতো সিল্ক এয়ারের বহর থাকা বোয়িং ৭৩৭ ম্যাক্স গ্রাউন্ডেড করা হয়েছিল। এখন সিল্ক এয়ারের জন্য আকাশে ফিরে আসার পরিবর্তে সিঙ্গাপুর এয়ারলাইন্স উড়োজাহাজগুলোকে তার প্রধান ব্র্যান্ডের অধীনে নিয়ে এসেছে।

বর্তমানে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের কাছে মাত্র ছয়টি ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ রয়েছে,আরও ৩১টি উড়োজাহাজের অর্ডার রয়েছে বোয়িংয়ের কাছে ৷

রাডারবক্স.কম থেকে ফ্লাইট ডেটা অনুসারে,মঙ্গলবার সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দরের গেট এ ২ সকাল ৯:৫৬ টায় আকাশে উঠেছিল ফ্লাইটটি (9V-MBC) । ফুকেটের উত্তর-পশ্চিমে ৩৮ হাজার ফুট উপর দিয়ে উড়ে স্থানীয় সকাল ১০.৪৫ টায় ফুকেট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ১৭.১১ এ ফিরতি ফ্লাইটটি চাঙ্গিতে ফিরে আসে।

এভিয়েশন.কমের তথ্য অনুসারে, এই ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজটির বয়স ৩.৯৭ বছর, যা প্রথম উড়েছিল ২০১৭ সালের ৬ ডিসেম্বরে সিল্ক এয়ারের বহর থেকে। উড়োজাহজটি এই বছরের এপ্রিলের শুরুতে সিঙ্গাপুর এয়ারলাইন্সে স্থানান্তর করা হয়েছিল এবং বর্তমানে এর মূল্য ৩৫.৫৫ মিলিয়ন মার্কিন ডলার। পরিষেবাতে ফিরে আসার আগে, উড়োজাহাজটি ১,৪১৪ টি ফ্লাইট চক্র সম্পন্ন করেছিল, যা ৫,০৬৭ ফ্লাইট ঘন্টা (৬.৯৪ মাস) এর সমান।

সময়সূচির তথ্য অনুসারে, আপাতত সিঙ্গাপুর এয়ারলাইন্স শুধুমাত্র চাঙ্গি এবং ফুকেটের মধ্যে ফ্লাইটের জন্য ৭৩৭ ম্যাক্স ধরন নির্ধারণ করেছে। নভেম্বরের বাকি দিনগুলির জন্য, প্রতিদিন দুইটি রিটার্ন ফ্লাইট পরিকল্পনা করা হয়েছে। ডিসেম্বরে, ৯ তারিখ পর্যন্ত এবং তারপর ১৯ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত একটি করে রিটার্ন ফ্লাইট নির্ধারিত আছে। বর্তমানে জানুয়ারিতে মাত্র ১১ ফ্লাইট নির্ধারিত আছে, ১ থেকে ১১ তারিখ পর্যন্ত প্রতিদিন।

ফেব্রুয়ারি থেকে, সিঙ্গাপুর এয়ারলাইন্স ফুকেটে প্রতিদিনের ৭৩৭ ম্যাক্স দিয়ে দ্বিগুণ ফ্লাইট করবে, এপ্রিল থেকে দিনে ছয় বার পর্যন্ত বৃদ্ধি পাবে। অবশ্যই, সিঙ্গাপুর এয়ারলাইন্স এই সময়ের মধ্যে সময়সূচী সংশোধন করতে পারে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন