তুরস্কে ইন্টারপোল সম্মেলনে যোগ দিয়েছেন আইজিপি

তুরস্কে আয়োজিত ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন ইন্টারপোলের ৮৯ তম সাধারণ পরিষদের সভায় যোগ দিয়েছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) । তিনি পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) থেকে দেশটির ঐতিহাসিক ও বাণিজ্যিক নগরী ইস্তানবুলে শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে ইন্টারপোলের ১৯৪টি দেশের পুলিশ প্রধান ও প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য ইন্টারপোল জেনারেল সেক্রেটারিয়েট এবং সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানান।

Travelion – Mobile

তিনি বলেন, “আমাদের ভুলে গেলে চলবে না যে প্রতিটি অপরাধ, যা শাস্তিহীন হয়ে যায়, তা অপরাধীকে আরও সাহসী করে তুলে। সন্ত্রাসীরা, যারা গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য কাজ করা নারী, শিশু, বয়স্ক এবং বেসামরিক কর্মচারীদের সহ নিরপরাধদের হত্যা করে তাদের হাত নেড়ে ঘুরে বেড়াতে দেওয়া যাবে না।” এশিয়া, ইউরোপ ও আফ্রিকার মাঝখানে অবস্থিত তুরস্ক একাধিক নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন।

“তুরস্ক সশস্ত্র সংঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে একটি, বিশেষ করে আমাদের প্রতিবেশী যেখান সিরিয়া এবং ইরাক,” এরদোয়ান উল্লেখ করেন।

ইন্টারপোলের প্রেসিডেন্ট কিম জং ইয়াং বলেছেন, এই সাধারণ পরিষদ “সংস্থার সর্বোচ্চ কৌশলগত দিকনির্দেশনা এবং আন্তর্জাতিক হুমকি নিয়ে আলোচনা করবে যা ইন্টারপোলের পদক্ষেপকে প্রয়োজনীয় করে তোলে”।

বাংলাদেশের পুলিশ প্রধান সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশসমূহের পুলিশ এবং আসিয়ানাপোলের প্রতিনিধিদের সাথে বাংলাদেশ পুলিশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

সম্মেলনে অংশগ্রহণকারী পুলিশ প্রতিনিধিগণ বর্তমান বিশ্ব নিরাপত্তা পরিস্থিতি, আন্তর্জাতিক ও আন্তরাষ্ট্রীয় অপরাধ পর্যবেক্ষণ, সহিংসতা, মৌলবাদ ও সন্ত্রাসবাদ, মানিলন্ডারিং, অর্গানাইজড ক্রাইম, সাইবার অপরাধ, পর্ণোগ্রাফি, নারী ও শিশু নির্যাতন, যৌন হয়রানি, নানাবিধ অপরাধ বিষয়ক ডাটা ম্যানেজমেন্ট সংক্রান্ত বিভিন্ন নীতিমালা প্রণয়ন, পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন কৌশল নির্ধারণ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

সাধারণ নীতি, আন্তর্জাতিক সহযোগিতার জন্য প্রয়োজনীয় সংস্থান, কাজের পদ্ধতি, অর্থ এবং কার্যক্রমের প্রোগ্রামগুলিকে প্রভাবিত করে এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য বছরে একবার সভা করে ইন্টারপোলের সাধারণ পরিষদ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!