বিশ্বের সেরা ভ্রমণ শহরের শিরোপা দুবাইয়ের

লোনলি প্ল্যানেটের 'বেস্ট ইন ট্রাভেল ২০২০' ঘোষণা

0

পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত, দুবাই একটি বিশ্বব্যাপী শহর এবং মধ্য প্রাচ্যের প্রধান ব্যবসায় কেন্দ্র। এটি দুবাই আমিরাতের রাজধানী এবং সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড় এবং জনবহুল শহর। বিশ্ব বাণিজ্যের কেন্দ্র হিসেবে গড়ে উঠা দুবাইয়ের অর্থনীতি-বাণিজ্য, পর্যটন, বিমানচালনা, রিয়েল এস্টেট এবং আর্থিক পরিষেবার আয়ের উপর নির্ভরশীল। অত্যাধুনিক প্রযুক্তি, যাতায়াত ব্যবস্থা, আকাশচুম্বী ভবন ও শপিং মল দিয়ে সমৃদ্ধ এই শহরটি পর্যটকদের কাছেজনপ্রিয় এক গন্তব্য। বিশ্বের সবচেয়ে স্মার্ট ও সুখী শহর হয়ে উঠছে দুবাই?

অতুলনীয় অভিজ্ঞতার শহর হিসাবে দুবাইকে ২০২০ সালে ভ্রমণকারীদের জন্য বিশ্বের সেরা শহর হিসাবে দুবাই’র নাম ঘোষণা করেছে গ্লোবাল ট্রাভেল কর্তৃপক্ষ লোনলি প্ল্যানেট। এই কর্তৃপক্ষের করা ‘বেস্ট ইন ট্রাভেল ২০২০’ তালিকায় শীর্ষ দশে জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সমৃদ্ধশালী এই শহরটি।

লোনলি প্ল্যানেটের সম্পাদকীয় টিম এবং বিশ্বব্যাপী সেরার সেরা ট্রাভেল এক্সপার্টদের গবেষণা ও ভোটে এই লিস্ট তৈরি করা হয়।

লোনলি প্ল্যানেটের ভাইস প্রেসিডেন্ট টম হল বলছেন,’নতুন নতুন বিশ্বরেকর্ড তৈরির জন্যই দুবাই দিনে দিনে আরও প্রসিদ্ধ হয়ে উঠছে। এখানকার খাবার-দাবার অসাধারণ। শপিং থেকে শুরু করে এখানকার নাইটলাইফ অবধি সবই এক্কেবারে বিশ্বমানের। সেই দিক থেকে এমন এক তালিকায় দুবাই জায়গা করে নিয়েছে বলে আমরা সকলেই খুব খুশি।’

অন্যদিকে দুবাই কর্পোরেশন ফর ট্যুরিজম এবং কমার্স মার্কেটিং (DCTCM)-এর সিইও ইস্সাম কাজিম বলছেন, ‘লোনলি প্ল্যানেটের তৈরি এই লিস্টের প্রথমে দুবাইয়ের নাম দেখে সত্যিই আমরা খুব খুশি। আমাদের লক্ষ্য এখন খুব শীঘ্রই সব থেকে বেশি মানুষ বেড়াতে যেন এখানেই আসেন। আর সেই নিরিখেই যেন আমরা ওয়ান অফ দ্য মোস্ট ভিসিডেট সিটিও হতে পারি।’

তিনি আরও বলেন, “আমাদের লক্ষ্য অনুসারেই দুবাই বিশ্বের সেরা বেড়ানোর শহর হয়ে ওঠেছে, যেমনটি কল্পনা করেছিলেন দুবাইয়ের মহামান্য শাসক, সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতু ।

সেরা শহর দুবাই
সেরা শহর দুবাই

নতুনত্ব, অভিনবত্ব এবং আরও নানান দিক থেকে ২০২০ সাল এবং তার পরবর্তী সময়েও গ্লোবাল ট্রাভেলারদের কাছ থেকে নানান কারণে দুবাই যাতে সেরা জায়গা হয়ে ওঠে সেই দিকটায় লক্ষ্য রেখে কাজ চালিয়ে যাওয়া হবে বলে জানান সিইও ইস্সাম কাজিম।

লোনলি প্ল্যানেটের সম্পাদকীয় টিমটি ২০২০ সালের বেড়ানোর জন্য চিহ্নিত করা এই আকর্ষণীয় শহরের আসন্ন মূল আকর্ষণগুলির রূপরেখা দিয়েছে পাশাপাশি আইকনিক ল্যান্ডমার্কসগুলোরও যা গন্তব্যের আবেদনকে আরও বাড়িয়ে তোলে। এর মধ্যে রয়েছে দুবাই এক্সপো ২০২০; ভবিষ্যতের যাদুঘর, একটি অনন্য ইনকিউবেটর যা বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের ভবিষ্যতের অন্বেষণ করবে – আরবি ক্যালিগ্রাফিতে সজ্জিত স্টেইনলেস স্টিল টরাস কাঠামোর দ্বারা মূর্ত একটি ধারণা; এবং ব্লুওয়াটার্স দ্বীপে দাড়িয়ে থাকা ২৫০ মিটারেরও বেশি লম্বা আইন দুবাই এবং শ্বানির্মন পরিবেশের প্রতিশ্রুতি দেয়া শহরের সুন্দর উপকূলরেখা এবং বিখ্যাত ল্যান্ডমাকসগুলো ।

আল সিফ, আল সিনদাঘর যাদুঘর, দুবাই যাদুঘর, পুরানো দুবাইয়ের মনোহর সুখ, জুমিরাহ মসজিদ, সম্প্রতি খোলা জামিল আর্টস সেন্টারসহ শহরের ঐতিহাসিক ধনসম্পদ, যাদুঘর এবং ঐতিহ্যবাহী অঞ্চলগুলিও তালিকার মূল হাইলাইট হিসেবে চিহ্নিত হয়েছে। পাশাপাশি ফ্রাইং প্যান অ্যাডভেঞ্চারের সাথে পুরানো দুবাইয়ের লুকানো গ্যাস্ট্রোনোমিক রত্ন।

অন্যান্য জনপ্রিয় আকর্ষণ এবং বিনোদনের জায়গাগুলির মধ্যে রয়েছে বুর্জ খলিফা, দ্য দুবাই মল, বুর্জ আল আরব এবং মদীনাত জুমাইরাহ পাশাপাশি দুবাইয়ের দুরন্ত বিস্ময়কর সৈকতফ্রন্টের মতো লা মের এবং কাইট বিচ।

স্মার্ট ও সুখী শহর হয়ে উঠছে দুবাই
স্মার্ট ও সুখী শহর হয়ে উঠছে দুবাই

দুবাইতে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বের প্রথম এক্সপো মিডল ইস্ট। এতে সারাবিশ্বের কমপক্ষে ২৫ মিলিয়ন মানুষ এখানে আসতে চলেছেন। ২০ অক্টোবর ২০২০ থেকে শুরু করে এই অনুষ্ঠান চলবে ২০২১ এর এপ্রিল পর্যন্ত। তাই এত সুন্দর শহরটি আবারও ঢেলে সাজাচ্ছে সরকার।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...