বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা আজিমের ঝুলিতে পুলিৎজার পুরস্কার

0

চীনে উইঘুর নির্যাতন নিয়ে ইলাস্ট্রেটেড প্রতিবেদন তৈরি করে এ বছর পুলিৎজার পুরস্কার বিজয়ীদের দলে আছেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ফাহমিদা আজিম।

২০০১ সালের ২৮ ডিসেম্বর নিউইয়র্কের ‘ইনসাইডার’-এ ওই প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন তৈরিতে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের সিয়াটলে বসবাসকারী ফাহমিদা।

‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি ক্যাটাগরিতে’ এবার ফাহমিদা ছাড়াও পুরস্কার বিজয়ী দলে আছেন অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস এবং ইনসাইডারের ওয়াল্ট হিকি। তাদের প্রতিবেদনের শিরোনাম ছিল ‘হাউ আই এস্কেপড অ্যা চাইনিজ ইন্টার্নমেন্ট ক্যাম্প’ (যেভাবে আমি চীনা বন্দীশিবির থেকে পালিয়েছি)।

Travelion – Mobile

পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, ‘তারা উইঘুরদের উপর চীনা নিপীড়নের একটি শক্তিশালী অথচ অন্তরঙ্গ কাহিনী বলার জন্য গ্রাফিক রিপোর্ট এবং কমিক্স মাধ্যম ব্যবহার করে সমস্যাটিকে সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন।’

ফাহমিদা সম্পর্কে পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, ফাহমিদা একজন ইলাস্ট্রেটর ও স্টোরিটেলার যিনি কাজ করেন মানুষের পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে।

পুলিৎজার পুরস্কার ওয়েবসাইটে ফাহমিদাকে নিয়ে সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, তিনি দ্য নিউ ইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইস এবং আরও অনেক গণমাধ্যমে তার শিল্পকর্ম প্রকাশিত হয়েছে। বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা এখন ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করেন।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন