পর্যটকদের জন্য শুক্রবার খুলছে ভুটান

0

পরিস্থিতি কাটিয়ে আড়াই বছর পর আন্তর্জাতিক পর্যটকদের জন্য খুলতে চলেছে ভুটানের সীমান্ত। আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্ব থেকে খুলছে ভুটান গেট। তবে পর্যটকদের জন্য কিছু নিয়ম বেঁধে দিয়েছে ভুটান।

ভুটানের ট্যুরিজম কাউন্সিলের মহাপরিচালক ডরজি ধ্রাদুল বলেছেন, নিয়মের কিছু বড় পরিবর্তনের সঙ্গে পুনরায় চালু হবে।

প্যাকেজ ট্যুরের জন্য পর্যটকদের একটি বাধ্যতামূলক প্রি-পেমেন্ট বা দৈনিক প্যাকেজ রেট (MDPR) দিতে হবে। যা পর্যটক প্রতি রাতে ২০০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলার। এর মধ্যে এর মধ্যে হোটেল, খাবার, ভুটানের মধ্যে স্থানান্তর এবং একটি টেকসই উন্নয়ন ফি (SDF) অন্তর্ভুক্ত রয়েছে।

Travelion – Mobile

পর্যটকরা এখন তাদের নিজস্ব ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং ভুটানে পৌঁছলে সেবা প্রদানকারী বেছে নেওয়ার বিকল্প থাকবে। আগে তাদের পরিকল্পনা করতে হতো এবং পুরো ট্রিপের জন্য সরকার-অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে অর্থ প্রদান করতে হতো।

ভুটান
ভুটান
“আমরা আশা করি এই পরিবর্তনটি পর্যটন পরিষেবাগুলির মধ্যে সৃজনশীলতাকে উত্সাহিত করবে এবং পর্যটকদের তাদের পছন্দের পরিষেবা বেছে নেওয়ার এবং সেই অনুযায়ী অর্থ প্রদানের জন্য নমনীয়তাকে উত্সাহিত করবে,” ধ্রাধুল বলেছেন৷

আরও পড়তে পারেন : বিশ্বের ‘সেরা গন্তব্য শহর’ নির্বাচিত লিসবন

২০২০ সালে করোনার থাবা পড়তেই বন্ধ হয়ে যায় ভুটান গেট। প্রথম অবস্থায় পর্যটক ও পণ্য দুটির প্রবেশ বন্ধ ছিল। পরবর্তী সময়ে শুধু পণ্য প্রবেশের অনুমতি দেয় ভুটান সরকার।

চমত্কার পর্বত দৃশ্য, অস্পৃশ্য বন, উদ্ভিদ ও প্রাণীর ভান্ডার এবং এর প্রভাবশালী বৌদ্ধ মঠ, প্রাসাদ এবং গ্রামীণ বাড়ি ভুটানকে একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য করে তোলে।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন