বিশ্বের ‘সেরা গন্তব্য শহর’ নির্বাচিত লিসবন

ইউরোপের অন্যতম ঐতিহাসিক শহর পর্তুগালের রাজধানী লিসবন বিশ্বের ‘সেরা গন্তব্য শহর’ নির্বাচিত হয়েছে।

জার্মানির বৃহত্তম ডিজিটাল ভ্রমণ প্রকাশনা ট্রাভেলবুক, টেকসইতার ক্ষেত্রে “ইতিবাচক উন্নয়ন” এবং “অনেক আকর্ষণ ও ক্রিয়াকলাপ” এর জন্য “শহর” বিভাগে সেরা গন্তব্য হিসেবে লিসবনকে বেছে নিয়েছে।

ট্র্যাভেলবুকের প্রধান সম্পাদক নুনো আলভেস লুসাকে বলেছেন, “নিউইয়র্ক, বার্সেলোনা, তেল আবিব, সিঙ্গাপুর বা লিসবনের মতো শহর যখন মনোনীত গন্তব্য হয় তখন সিদ্ধান্তে পৌঁছানো সবসময়ই কঠিন। শেষ পর্যন্ত, সিদ্ধান্তটি আমাদের বেছে নেওয়া মানদণ্ডের উপর ভিত্তি করে ছিল, যেমন গন্তব্যে স্থায়িত্ব, পরিচ্ছন্নতা এবং নিরাপত্তা” ।

Travelion – Mobile

ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে ট্র্যাভেলবুক প্রথমবারের মতো ছয়টি ভিন্ন গন্তব্যে “ট্রাভেলবুক অ্যাওয়ার্ড” প্রদান করে। এর মধ্যে লিসবন বিশ্বের ‘সেরা গন্তব্য শহর’ নির্বাচিত হয়।

বাকি গন্তব্যগুলোর মধ্যে “দীর্ঘ দূরত্ব” বিভাগে কোস্টারিকা পুরস্কার জিতেছে এবং “সৈকত ছুটির দিন” জন্য স্পেন সেরা গন্তব্য নির্বাচিত হয়েছে। “শীতকালীন ছুটির” গন্তব্য হিসেবে নির্বাচিত সেরা দেশটি ছিল নরওয়ে, “সেরা খাদ্য গন্তব্য’ থাইল্যান্ড এবং ফ্রান্স পলিনেশিয়ার বোরা বোরা দ্বীপ সেরা ‘স্বপ্নের গন্তব্য’ হিসেবে নির্বাচিত হয়।

রাতের লিসবন, পর্তুগাল
রাতের লিসবন, পর্তুগাল

ট্রাভেলবুক প্রতি মাসে পাঁচ মিলিয়নেরও বেশি ভিজিট পায় এবং এটি অ্যাক্সেল স্প্রিংগার মিডিয়া গ্রুপের অন্তর্গত, যা জার্মানি এবং ইউরোপের বৃহত্তম।

এই অনলাইন ট্রাভেল পোর্টালের পাঠকদের দ্বারা লিসবনসহ দেশগুলোকে মনোনয়ন দেওয়া হয়েছিল, একটি জুরি বোর্ড বিশ্লেষণ ও মূল্যায়নের পর চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিল।

আরও পড়তে পারেন : কোটিপতিদের হটস্পট ‘লিসবন’

“গন্তব্যস্থলগুলির জন্য, এটি গর্বের উৎস এবং জার্মানির মতো একটি গুরুত্বপূর্ণ বাজারে বিজ্ঞাপনের ক্ষেত্রে তারা যে কাজের স্বীকৃতি দেয় তা প্রদর্শন করে”, নুনো আলভেস হাইলাইট করেছেন৷

লিসবনের প্রধান পথচারী শপিং স্ট্রিট রুয়া আগস্ট
লিসবনের প্রধান পথচারী শপিং স্ট্রিট রুয়া আগস্ট

ট্রাভেলবুকের এডিটর-ইন-চিফ বলেছেন যে, তাদের এখনও কোন সন্দেহ নেই যে লিসবনকে একটি পর্যটন গন্তব্য হিসাবে সেরা শহর হিসাবে তুলে ধরে দেওয়া পুরস্কারটি “জার্মানি থেকে আরও পর্যটকদের গ্রহণে অবদান রাখবে”।

“এমন অনেক ভাল যুক্তি ছিল যা লিসবনকে জয়ী করতে সহায়ক ছিল, উদাহরণস্বরূপ, স্থায়িত্বের ক্ষেত্রে ইতিবাচক উন্নয়ন, তা পরিবেশগত বা সামাজিক। উপরন্তু, পর্তুগিজ রাজধানী শুধু শহরেই নয়, আশেপাশেও অনেক আকর্ষণ এবং ক্রিয়াকলাপ অফার করে,” তিনি উল্লেখ করেন।

আরও পড়তে পারেন : ‘ইউরোপে বাংলাদেশকে তুলে ধরি যে আনন্দে’

ট্রাভেলবুক পৃষ্ঠায় এটি পড়া যেতে পারে যে “লিসবনের বিশেষ স্পর্শ শহরটিকে একটি সুস্থ গন্তব্যে রূপান্তরিত করে”, যোগ করে যে “উৎকৃষ্ট স্মৃতিস্তম্ভ এবং দর্শনীয় দৃষ্টিভঙ্গি চিত্তাকর্ষক”।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!