পর্তুগালের রাষ্ট্রদূত তারিক আহসানের সচিব হিসেবে পদোন্নতি

0

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মো. তারিক আহসান সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন।

সোমবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশে দূতাবাসের ভেরিফাইড ফেসবুব পেইজে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সচিব হিসেবে পদোন্নতি পাওয়ায় রাষ্ট্রদূত মো. তারিক আহসানকে ফুলেল শুভেচ্ছা জানান রাজধানী লিসবনের বাংলাদেশে দূতাবাসের কর্মকর্তারা

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) নবম ব্যাচের কর্মকর্তা তারিক আহসান কূটনীতিক জীবনে রিয়াদ, জাকার্তা, বার্লিন এবং জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেন। পর্তুগালের আগে তিনি পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন। এছাড়া তিনি শ্রীলঙ্কার রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ের নেতৃত্বে ছিলেন, বিশেষ করে ইউরোপ এবং আন্তর্জাতিক সংস্থা (উইং)।

তারিক আহসান বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বৈদ্যুতিক প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি নেদারল্যান্ডসের হেগের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও বিকাশ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন।

তিনি বেসামরিক কর্মচারী হিসেবে বাংলাদেশের বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশ নেয়া ছাড়াও নিউইয়র্কের ইউনাইটেড নেশনস ইনস্টিটিউট ফর ট্রেনিং অ্যান্ড রিসার্চ (ইউএনআইটিএআর) এবং সিঙ্গাপুরের নান্যাং পলিটেকনিকে প্রশিক্ষণ গ্রহণ করেন।

তারিক আহসান বাংলাদেশ টেলিভিশনের একজন সংবাদ উপস্থাপকও ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।