ওমানে পরিচ্ছনতা কাজে প্রবাসী কর্মী নিয়োগের অনুমতি

0

ওমানে পরিচ্ছন্নতার কাজে কিছু প্রবাসী কর্মী নিতে কয়েকটি কোম্পানিকে অনুমতি দেশটির জনশক্তি মন্ত্রণালয়। ১১৫/২০২০ সিদ্ধান্তের বলে কয়েকটি বেসরকারি খাতের কোম্পানিতে প্রবাসী নিয়োগের বিষয়টি অনুমোদন করেছেন জনশক্তি মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল বাকরি।

রবিবার (১৭ মে) ওমান অবজারভারে প্রতিবেদনে বলা হয়, নির্দিষ্ট বিধিনিষেধ মেনে পরিচ্ছন্নতা কাজে এসব বেসরকারি প্রতিষ্ঠান নন-ওমানিদের (প্রবাসী) কাজের অনুমতি দিতে পারবেন। এক্ষেত্রে নিয়োগকারীকে কোম্পানির মূল প্রশাসনের প্রতি অনুগত ও নিবেদিত হতে হবে এবং পাবলিক অথরিটি ফর সোশ্যাল ইন্স্যুরেন্স (পিআই)-এর বীমার আওতাভুক্ত এবং তাদের বৈধ রিয়াদা কার্ডও থাকতে হবে।

আবেদনকারী কোম্পানিকে নথি ও প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে। এর মধ্যে রয়েছে পৌর লাইসেন্স ও লিজ চুক্তির অনুলিপি, নির্মাণ কাজ বাস্তবায়নের সময়কালসহ চুক্তির একটি অনুলিপি,কাজ নির্বাহের ব্যয়,চুক্তিনামার আরবী অনুবাদ (যদি অন্য ভাষায় থাকে-স্বীকৃত অনুবাদ কেন্দ্র থেকে), সরকারি প্রকল্পের কাজ হলে তা বাস্তবায়নের আদেশপত্রের অনুলিপি।

এছাড়াও নিয়োগকারীকে নিয়োগের সময় অবশ্যই ওমানিকরণের হার মাথায় রাখতে হবে। নিয়োগকারির শ্রম আইন লঙ্ঘন বা মেয়দোত্তীর্ণ ওয়ার্ক পারমিটের কোন রেকর্ড গ্রহণযোগ্য নয় আর নিয়োগদাতার সব ধরনের ফি পরিশোধ করা থাকতে হবে।

কোন প্রতিষ্ঠান যদি এইসব সিদ্ধান্ত লঙ্ঘন করে তবে তাদের সবকিছু বাতিল করা হবে। এই সিদ্ধান্ত সরকারি গেজেটে প্রকাশ করা হবে এবং ইস্যুর তারিখ থেকে তা কার্যকর করা হবে।

এর আগে ছোট ও মাঝারি কোম্পানিগুলিকে প্রবাসী জনবল নিয়োগের অনুমতি দিয়েছিল সরকার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...