ড্রিমলাইনার ‘সোনার তরী’ এখন বাংলাদেশে

'অচিন পাখি' আসবে মঙ্গলবার

0

জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ‘সোনার তরী’ ঢাকায় এসে পৌঁছেছে।

শনিবার (২১ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ১০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পঞ্চম ড্রিমলাইনার উড়োজাহাজটি অবতরণ করে।

একই আদেশের অপর ড্রিমলাইনার ‘অচিন পাখি’ আগামী মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ৩:৪৫ টায় ঢাকায় এসে পৌঁছাবে।

এ দুটি উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে বাংলাদেশ উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৮টি। নতুন ড্রিমলাইনার দু’টির নামকরন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমান বাংলাদেশ সূত্র জানিয়েছে, আগামী ২৪ ডিসেম্বর ঢাকায় আসবে একই আদেশের অপর ড্রিমলাইনার ‘অচিন পাখি’। এ দুটি উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বাংলাদেশ বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৮টি।

যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কারখানার এভারেট এয়ারফিল্ড থেকে স্থানীয় সময় ২০ ডিসেম্বর দুপুর ১২টা ৩০ মিনিটে ড্রিমলাইনারটি বাংলাদেশে উদ্দেশ্যে রওনা দেয়।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর ওয়াটার স্যালুটের মাধ্যমে সোনার তরীকে স্বাগত জানানো হয়।

যাত্রা শুরুর আগে সিয়াটলে বোয়িং এভারেট এয়ারফিল্ডে ড্রিমলাইনার ‘সোনার তরী’কে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে বোয়িং কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) এনামুল বারি, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবিরুল ইয়াজদানী খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. মোশারফ হোসেন উড়োজাহাজটি গ্রহণ করেন।

পরে বাংলাদেশ প্রতিনিধিদল ও বোয়িংয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে ‘সোনার তরী’র যাত্রার উদ্বোধন করেন।

বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারে আসন সংখ্যা রয়েছে মোট ২৯৮টি। এর মধ্যে বিজনেস ক্লাস ৩০টি, প্রিমিয়াম ইকোনমি ক্লাস ২১টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাস।

এ বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জন্য দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার কেনার ঘোষণা দেন। এর আগে বোয়িংয়ের কাছ থেকে অর্ডার দিয়ে আনা হয় ‘আকাশবীণা’, ‘হংসবলাকা’, ‘গাঙচিল’ ও ‘রাজহংস’ নামের চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ ডিসেম্বর পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনার দুটি এবং বিমানের মোবাইল অ্যাপস অনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। সদয় সম্মতি প্রদান করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...