ক্যান্সার শনাক্তকরণে আন্তর্জতিক পুরস্কার জয় মালয়েশিয়ার দুই নারী গবেষকের

0

আসিয়ান-মার্কিন বিজ্ঞান পুরস্কারে বিজয়ী হয়েছেন, মালয়েশিয়ার দুই নারী গবেষক। এ দুই নারী গবেষক মালয়েশিয়াকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে সফল হয়েছেন।

৮ তম আন্ডাররাইটার্স ল্যাবরেটরিজ-আসিয়ান-ইউএস বিজ্ঞান পুরস্কার ২০২২-এ দুটি বিভাগে বিজয়ী ঘোষণা করা হয়।

তারা হলেন ক্যানসার রিসার্চ মালয়েশিয়ার উপ-প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর সোক চিং চিওং এবং মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়া ক্যাম্পাসের সিনিয়র লেকচারার ও গবেষক ড. ম্যাক্সিন ট্যান।

Travelion – Mobile

ডা. সোক গবেষণার মাধ্যমে মুখের ক্যান্সারের প্রাথমিক শনাক্তকরণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চালিত ডিজিটাল স্বাস্থ্য প্ল্যাটফর্ম টেলি-কনসালটেশন টুল MeMoSA (মোবাইল ওরাল স্ক্রীনিং) বিকাশের জন্য সিনিয়র সায়েন্টিস্ট ক্যাটাগরি জিতেছেন ।

আরও পড়তে পারেন : মালয়েশিয়া : পাওয়ারম্যান ডুয়াথলনে চ্যাম্পিয়ন প্রথম বাংলাদেশি রাকিবুল

ম্যামোগ্রাফি এবং ক্লিনিকাল এবং জনসংখ্যাগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে প্রথম স্তন ক্যান্সারের স্বল্প-মেয়াদী ঝুঁকি মূল্যায়ন মডেল তৈরি করে মেডিক্যাল ইমেজিং এবং এআই-তে গবেষণার জন্য সায়েন্টিস্ট ক্যাটাগরি জিতেছেন ডা. ম্যাক্সিন মিড-ক্যারিয়ার ।

৩০ অক্টোবর রোববার এক বিবৃতিতে, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন মন্ত্রী দাতুক সেরি ডঃ আদম বাবা এই সাফল্যকে এ দুই নারী গবেষকদের বৈজ্ঞানিক গবেষণায় উচ্চ স্তরে পৌঁছানোর প্রেরণা হিসাবে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন,”তাদের সাফল্য বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে আরও মানসম্পন্ন গবেষণায় অবদান জাতীয় গবেষণা প্রতিষ্ঠান এবং গবেষকদের, বিশেষ করে মহিলা বিজ্ঞানীদের মধ্যে আগ্রহ জাগানোর জন্য অনুপ্রেরণার উত্স হবে”।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

৮ম আন্ডাররাইটার্স ল্যাবরেটরিজ-আসিয়ান-ইউএস সায়েন্স প্রাইজ ফর উইমেন ২০২২ থিমযুক্ত কৃত্রিম বুদ্ধিমত্তা ইন হেলথ অ্যান্ড সেফটি হল আসিয়ান সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন কমিটি, ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্ডাররাইটার্স ল্যাবরেটরির একটি সহযোগী প্রোগ্রাম।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন