কুয়েতে ষাটোর্ধ্ব প্রবাসীদের আকামা নবায়নে নতুন বিমা পলিসি হচ্ছে

0

কুয়েতে ৬০ বছরের বেশী বয়সী প্রবাসী নাগরিকদের আকামা নবায়নে বিধিবিধানের প্রস্তুতি সম্পন্ন করার কাজ চলছে। রবিবার (৩০ মে) দেশটির আরবি দৈনিক আল রাই-জনশক্তি কর্তৃপক্ষের (পিএএম) এর বরাতে এই তথ্য জানিয়ে বলেছে, এ বয়সের প্রবাসীদের জন্য “বেসরকারী স্বাস্থ্য বিমার বিষয়টির অন্যতম প্রাথমিক সমাধান। ।

পিএএম যে বিধিগুলি তৈরি করছে তা হ’ল শ্রমবাজারের দক্ষতার প্রয়োজন এবং জনসংখ্যার পরিমার্জনকে সংশোধন করার মধ্যে ভারসাম্য রক্ষা করা। এটি জনস্বাস্থ্য খাতে যে কোনও বাড়তি চাপ রোধ করবে, সেই কারণে এসব প্রবাসীদের ওয়ার্ক পারমিট নবায়ন করার অন্যতম গুরুত্বপূর্ণ সমাধান বেসরকারী স্বাস্থ্য বীমা প্রয়োগ করা।

সেক্ষত্রে বীমা পলিসির বার্ষিক মূল্য ৫০০ কেডি হওয়া উচিত। তবে, বিমা ক্ষেত্রের সংশ্লিষ্ট পক্ষগুলি জানিয়েছে যে, দাম নির্ধারণ করা অবশ্যই পলিসির আওতাভুক্ত পরিষেবার সাথে যুক্ত থাকতে পারে এবং উপরোক্ত পরিমাণটি বর্তমান বাজারের তথ্যের উপর ভিত্তি করে।

এই বিষয়টির সাথে বিমা বাজারের বিশেষজ্ঞদের অভিমত এই যে, ৬০ বছর বয়সে পৌঁছে যাওয়া এবং যেসব প্রবাসী, তাদের আকামা নবায়ন করতে চান তাদের জন্য এক বছরের স্বাস্থ্য ব বিমার মূল্য ১,০০০ কেডি ছাড়িয়ে যেতে পারে । যেহেতু এই বয়সের মানুষগুলির বিভিন্ন রোগ তথা “উচ্চ ঝুঁকি” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়ে থাকে এবং তাদের সাধারণত দীর্ঘস্থায়ী রোগের ইতিহাস থাকে।

সংশ্লিষ্ট পক্ষগুলি উল্লেখ করেছে যে, মূল্যায়ন প্রক্রিয়া অনেক শর্তের সাথে সম্পর্কিত, যেমন বিমা কভারেজের হার, বিভিন্ন পরিষে্বা, বেসরকারি খাতে চিকিত্সা সীমাবদ্ধকরণে বা রাষ্ট্রের অংশগ্রহণের সাথে চিকিত্সা সেবা প্রদান।

৬০ বছর বা তার বেশি বয়সীদের স্বাস্থ্য বীমা নীতিমালার জন্য কেডি ৫০০ এ দাম নির্ধারণ করা বীমা ধারণার বাইরে, কারণ মূল্য নির্ধারণের বিষয়টি নীতিমালার আওতায় থাকা পরিষেবার ব্যয়ের সাথে মিল থাকতে হবে, কারণ পূর্বোক্ত পরিমাণটি বর্তমান বাজারের তথ্য অনুযায়ী অবাস্তব।

তিনি বর্তমানে প্রয়োগ করা একটি মডেল হাইলাইট করেছিলেন, যা এই ক্ষেত্রে গাইড হিসাবে ব্যবহার করা যেতে পারে, এটি “আফিয়া” বীমা, এখানে পলিসির মূল্য কেডি ১,০০০ এরও বেশী, তথা সবরকম ঝুকি বিবেচনায় তাহা আরো বেশীও নির্ধারন করা যেতে পারে ।

একই প্রসঙ্গে কুয়েতের বীমা বাজারের অবস্থার সাথে পরিচিত একটি সূত্র বলেছে যে, “আকামা নবায়নের শর্তের মধ্যে একটি হিসাবে স্বাস্থ্য বিমার জন্য আনুমানিক পরিমাণ ৫০০ কেডি কোনওভাবেই প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পরিষেবার প্রয়োজনকে সমর্থন করে না, বেশী বয়সী মানুষের স্বাস্থ্য খরচ এক হাজার কেডি মূল্যের নীতিও যথেষ্ট নয়, তাই সব দিক বিবেচনায় একটি ভারসাম্যপুর্ণ বিমা পলিসি নির্ধারণ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ।

কুয়েতের ব্যবসায়ী মহল আশা করে, দক্ষ জনশক্তি কুয়েতের উন্নয়ের জন্য জরুরী, তাই এসব বিদেশী নাগরিককে বয়স নয় কাজের উপর ভিত্তি করে এবং বিমা পলিসি নির্ধারণ করে আকামা নবায়নের সুেযাড় দেওয়া হবে ।

কুয়েতের শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে গত ১ জানুয়ারি থেকে উচ্চ বিদ্যালয় পাশ এবং বয়স ৬০ পুর্ণ করেছে, এমন সব প্রবাসীর অকামা নবায়ন বন্ধ রয়েছে। যদি ডিগ্রীধারীদের আকামা নবায়ন নবায়নের সুযোগ রয়েছে ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন