কুয়েতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ল আগস্ট পর্যন্ত

১-১১ গ্রেডের ক্লাস শুরু অক্টোবর

0

কুয়েত সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে আগামী আগস্টের মধ্যে ১২ম গ্রেড এবং অক্টোবরে বাকি গ্রেডগুলির পড়াশোনা পুনরায় চালু করার অনুমতি দেওয়া হবে। এ জন্য সরকারী ও বেসরকারী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধের মেয়াদ বাড়ানো হবে এবং ৪ আগস্ট পুনরায় চালু হবে। তবে, ১ থেকে ১১ গ্রেডের ক্লাস শুরু হবে ৪ অক্টোবর।

আরব টাইমসেের প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় শিক্ষার্থীদের সুস্থতা রক্ষার জন্য সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে দেশটির মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে। কারণ বর্তমান পরিস্থিতি আগামী ৮/১০ সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান চালু রাখা উপযােগী নয়।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহর সভাপতিত্ব মন্ত্রিসভার বিশেষ বৈঠকে করোনা রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানোসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সরকারী মুখপাত্র তারেক আল-মেজরামের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে শিক্ষা এবং উচ্চশিক্ষা মন্ত্রী ড. সৌদ আল-হার্বি বলেছেন, দ্বাদশ শ্রেণির প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী ৪ আগস্ট পুনরায় লেখাপড়া শুরু করবে। শিক্ষার্থীদের সেপ্টেম্বরের শেষের দিকে পরিবর্তিত পাঠ্যক্রম শেষ করতে ৫/৬ সপ্তাহ সময় লাগবে।

ডিসেম্বর মাসে আগামী শিক্ষাবর্ষের সূচনা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ১ থেকে ১১ গ্রেডগুলি ৪ অক্টোবর থেকে পুনরায় পড়াশোনা শুরু করবে।

তিনি ব্যাখ্যা করেছিলেন যে, প্রবাসী শিক্ষক এবং কর্মীদের পড়াশোনা পুনরায় শুরু হওয়ার আগে পর্যন্ত তাদের দেশে ফিরে যেতে দেওয়া হবে।
সরকার শিল্প কর্তৃপক্ষ এবং কুয়েত এয়ারওয়েজ সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় খাদ্যপণ্য আমদানি নিশ্চিত করতে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়কে দায়িত্ব দিয়েছে, জানান আল-মেজরাম।

তিনি আরও বলেন, যত তাড়াতাড়ি সম্ভব আন্তর্জাতিক মেলা মাঠে একটি হাসপাতাল স্থাপনের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে।

এ ছাড়া সংক্রামক ব্যাধি আইন লঙ্ঘনকারী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য এমওডি, এমওএইচ এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহর সভাপতিত্ব মন্ত্রিসভার বিশেষ বৈঠকে
প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহর সভাপতিত্ব মন্ত্রিসভার বিশেষ বৈঠকে

শুক্রবার (২০ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘন্টার মধ্যে কুয়েতে করোনাভাইরাসে (কোভিড -১৯) আরও ১১ জন শনাক্ত করা হয়েছে, এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্তের মোট সংখ্যা ১৫৯-এ পৌঁছেছে।

নতুনদের মধ্যে যুক্তরাজ্য ভ্রমণ থেকে আসা ৯ জন কুয়েতি ও একজন লেবানিজ রয়েছেন। বাকি জন সুইজারল্যান্ড ভ্রমণ শেষে দেশে ফেরা কুয়েতি নাগরিক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডঃ আবদুল্লাহ আল-সানাদ প্রকাশ করেছেন যে, এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত ২২ জন সুস্থ হয়েছেন এবং ১৩৭ জন এখনও চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে আশংখাজনক ৫ জন আইসিইউতে আছেন।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় (এমওএইচ) জালিয়াতির বিরুদ্ধে সতর্ক করে বলেছে, কিছু লোক জালিয়াতির মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার অননুমোদিত ডিভাইস বিক্রি করেছিলেন। এ কাজে জড়িত একজন প্রবাসীকেও গ্রেপ্তার হয়েছে।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড ফুড বিভাগের সহকারী উপ-সচিব আবদুল্লাহ আল-বদর এক বিবৃতিতে বলেছেন, “স্বাস্থ্য মন্ত্রণালয় একমাত্র কর্তৃপক্ষ যে বিশেষজ্ঞ মেডিকেল কর্মীদের তত্ত্বাবধানে করোনা শনাক্তকরণ পরীক্ষা করে থাকে। স্বাস্থ্য মন্ত্রণালয় কোনও স্থানীয় সংস্থা বা কোনও ফার্মাসিকে করোনভাইরাস পরীক্ষার ডিভাইস বিক্রয় করার অনুমতি দেয়নি।”

আল-বদর জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রাচরণা চালিয়ে খুব বেশি দাম দিয়ে অননুমোদিত পরীক্ষামূলক ডিভাইস বিক্রি করা দায়ে একজন প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। বাস্থ্য মন্ত্রণালয় থেক জানানোর পর পুলিশ ওই প্রবাসী গ্রেপ্তার করে এবং তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে।

কুয়েতের সামাজিক বিষয়ক মন্ত্রী মেরিয়াম আল-আকিল বুধবার বলেছেন যে, হোম কোয়ারান্টিনে থাকার নির্দেশ লঙ্ঘন করে অনেকে কর্মস্থলে গিয়েছিল। তাই এমন দল গঠন করা হয়েছে, যারা হোম কোয়ারেন্টিন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করবে।

‘হোম কোয়ারেন্টিনে থাকা মানুষকে স্বাস্থ্য পরীক্ষা করতে আর ক্লিনিকে যেতে হবে না’-এ তথ্য দিয়ে রাজধানী জেলা স্বাস্থ্য অঞ্চলের পরিচালক ডাঃ আফরাহ আল সরফ হোম-কোয়ারেন্টিনে থাকা জনগণের জন্য একটি অনলাইন পরিষেবা চালুর ঘোষণা দেন। এর মাধ্যমে স্বাস্থ্যকেন্দ্র না গিয়ে বাসায় বসেই অনলাইনে কোয়ারেন্টিনের বিষয়গুলি এবং করোনাভাইরাস সম্পর্কিত বিষয়গুলি অনুসরণ করা যাবে।

আল-সররাফ প্রেস বিজ্ঞপ্তিতে জানান, পরিষেবাটি এর মধ্যেই শুরু হয়ে গেছে। হোম-কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিরা http://hcarea.com/pa ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধিত হচ্ছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...