ওমানে বোয়িং ৭৩৭ ম্যাক্স চলাচলের অনুমতি

0

বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উপর চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (সিএএ) প্রায় দুই বছরের পরে নিষেধাজ্ঞা তুলে নিয়ে দেশের ও বিদেশি বিমানসংস্থার জন্য পুনরায় চলাচলের অনুমতি দিয়েছে। জাতীয় বিমানসংস্থা ওমানএয়ারের বহরে পাঁচটি বোয়িং ৭৩৭ ম্যাক্স সর্বোচ্চ উড়োজাহাজ রয়েছে।

পাঁচ মাসের ব্যবধানে একই মডেলটির দুটি উড়োজাহাজ বড় দুর্ঘটনা এবং ব্যাপক প্রাণহানির ঘটনার পর ২০১৯ সালের মার্চে বিশ্বব্যাপী গ্রাউন্ড হয়েছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ। বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ করার প্রথম সারির দেশগুলির একটি হল ওমান। এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশও বিমানটি নিষিদ্ধ করেছিল, ওমান ২০১৯ সালের ১২ মার্চ তা অনুসরণ করেছিল।

সোমবার সিএএ জানিয়েছে যে, আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচলের সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠ সমন্বয় করে সংস্কার, লাইসেন্স এবং সর্বোচ্চ মানের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা এবং প্রয়োজনীয়তা পূরণের বিষয়টি নিশ্চিত নিবিড় পর্যবেক্ষণের পরে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ একটি নেভিগেশনাল নোটিশ (নোটাম) প্রকাশ করেছে, যা ম্যাক্সের পরিষেবাটি পুনরায় চালু করার অনুমতি দেয়।
ডিজাইনিং ও প্রস্তুতকারক দেশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) পরিচালিত ম্যাক্স উড়োজাহাজের পরীক্ষা ও পরিদর্শনের সাফল্য এবং ইউরোপীয় বিমান সুরক্ষা সংস্থা (ইএএসএ) ও কয়েকটি দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমোদন সিদ্ধান্তের উপর ভিত্তি করেই ওমান এই অনুমতি দিয়েছে।

ইউরোপ, অস্ট্রেলিয়া এবং মধ্যেপ্রাচ্যের সৌদি আরবকে অনুসরণ করে সর্বশেষ ওমান বোয়িং ৭৩৭ ম্যাক্সের অপারেশন পুনরায় চালুর অনুমোদনের দিয়েছে। গত বছরের শেষদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের বিমানসংস্থাগুলো ঝুঁকিহীন প্রত্যাবর্তনের পরে বোয়িং ৭৩৭ ম্যাক্স দিয়ে বাণিজ্যিক ফ্লাইটগুলি পুনরায় শুরু করে।

সিএএ নিশ্চিত করেছে যে, এয়ারক্র্যাফ্টগুলির অপারেশন পুনরায় শুরু করার অনুমতি দেওয়া হবে না যতক্ষণ না তারা সিএএ দ্বারা প্রয়োজনীয় উড়ানযোগ্যতা, পাইলটদের প্রশিক্ষণ এবং মূল্যায়ন ও নিরীক্ষণ সম্পন্ন না করবে।

‘ওমানি বিমানবন্দরগুলিতে যাতায়াতকারী বিদেশি বিমানসংস্থাগুলোর বহরের বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের অপারেশনও রাষ্ট্রের সিএএ কর্তৃক প্রদত্ত উড়ানযোগ্যতা, লাইসেন্সিংয়ের পদ্ধতি এবং প্রশিক্ষণ শংসাপত্রের সাপেক্ষে হবে’, কর্তৃপক্ষ যোগ করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন