ওমানে আরও দুটি পেশায় প্রবাসী নিয়োগে নিষেধাজ্ঞা

0

ওমানীকরণের অংশ হিসেবে এবার সেলস (বিক্রয়) প্রতিনিধি/সেলস প্রমোটার এবং পারেচজ (ক্রয়) প্রতিনিধি হিসাবে বিদেশি বা প্রবাসী কর্মী নিয়োগ বন্ধের ঘোষণা দিল মধ্যপ্রাচ্যের অন্যতম সমৃদ্ধ দেশ । বাংলাদেশসহ বিশ্বের সব দেশের নাগরিক এই নিষেধাজ্ঞায় পড়বেন।

ওমানি নাগরিকদের আরও বেশি চাকরির সুযোগ দেওয়ার লক্ষ্যে এ সব পেশায় প্রবাসী কর্মী নিয়োগে বিধিনিষেধ জারি করেছে দেশটির জনশক্তি মন্ত্রণালয় ।

সোমবার (৩ ফেব্রুয়ারি) ওমানের জনশক্তি মন্ত্রাণালয়ের বিজ্ঞপ্তিতে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

জনশক্তি মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল বাকরীর নেওয়া সিদ্ধান্ত নং ৪৭ /২০২০ এর বিধান অনুযায়ী, এখন থেকে শুধু ওমানিরাই বেসরকারী খাতের প্রতিষ্ঠানগুলোতে সেলস (বিক্রয়) প্রতিনিধি/সেলস প্রমোটার এবং পারেচজ (ক্রয়) প্রতিনিধি হিসেবে কাজ করতে পারবেন । এ খাতে কর্ম-অনুমতি লাইসেন্স নবায়নের সুযোগ থাকবে না।

সিদ্ধান্তের দ্বিতীয় অনুচ্ছেদে বলা হয়েছে যে, মেয়াদ শেষ হওয়ার তারিখ পর্যন্ত প্রবাসী কর্মী নিয়োগের জন্য লাইসেন্স এবং এই সিদ্ধান্তের ১ অনুচ্ছেদে বর্ণিত পেশাগুলির জন্য দেওয়া ওয়ার্ক-পারমিট লাইসেন্সগুলি বৈধ থাকবে ।

রেজুলেশনের আরও বলা হয়েছে, ভবিষ্যতে কোনও দ্বন্দ্বের মুখোমুখি না হওয়ার জন্য সিদ্ধান্তটি লঙ্ঘন বা এর বিধানগুলির বিরোধিতা করে এমন যে কোনও কিছুই বাতিল করা হবে।

সিদ্ধান্তটি সরকারী গেজেটে প্রকাশিত হবে এবং প্রকাশের তারিখের পরের দিন থেকেই কার্যকর করা হবে।

স্থানীয় সংবাদ মাধ্যমকে জনশক্তি মন্ত্রী জানান, মন্ত্রাণালয়ের রেজোলিউশনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বর্তমানে এসব পেশায় কর্মরত বিদেশী কর্মীদের জন্য ওয়ার্ক-পারমিট লাইসেন্সগুলি নবায়ন আর করা হবে না, যাতে তাদের জায়গায় সহজেই ওমানিদের প্রতিস্থাপন করা যায়।

এই ক্ষেত্রে কোম্পানির মালিক আর প্রবাসী কর্মীদের মধ্যে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে ভিসার মেয়াদ আর বাড়ানো হবে না।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...