ওমানে করোনাভাইরাস সতর্কতায় শিশুদের জন্য বিশেষ নির্দেশনা

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে সতর্কতা ও প্রতিরক্ষামূলক নানান পদক্ষেপ ও প্রস্তুতি নিয়েছে মরুর দেশ ওমান।

বিমান, সমুদ্র ও স্থলবন্দরসহ নানা ক্ষেত্রে সতর্কতা জারি ও প্রতিরক্ষা ব্যবস্থার পাশপাশি দেশটি সরকার এবার শিশুদের নিরাপত্তায় নার্সারিগুলোতেও জারি করেছে বেশ কিছু নির্দেশনা।

করোনাভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এই নিদর্শনা জারি করে ওমানের সমাজ উন্নয়ন মন্ত্রনালয়।

Travelion – Mobile

রবিবার (২ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের জারি করা বিবৃতিতে, শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে নার্সারির মালিক ও তত্ত্বাবধায়কদের নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে উচ্চ তাপমাত্রা, সর্দি, কাশি এবং কিংবা শ্বাস-প্রশ্বাসজনিত অসুবিধা দেখা দিলে শিশুদের নার্সারিতে না পাঠানোর জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

বিবৃতিতে, ভবনের ভিতরে শিশু এবং নার্সারির কর্মীদের জন্য জীবাণুমুক্ত ডিভাইস সরবরাহ করার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে। বলা হয়েছে,“শিশু এবং কর্মচারী উভয়ই সাবান ও পানি দিয়ে সঠিকভাবে হাত ধুয়ে পরিচ্ছন্ন থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে।”

বিবৃতিআরও বলা হয়েছে,’পিতামাতা বা অভিভাবকরা নার্সারি ভবনের ভেতর ঢুকতে পারবেন না। তারা কেবল গেইটের বাইরে তাদের বাচ্চাদের দিয়ে যাবেন এবং ছুটির পর নিয়ে আসবেন।’

যে দেশগুলিতে ভাইরাসের বিস্তার ঘটেছে সে সব দেশের শিশুদের বা গত ৬ মাসের মধ্যে এইসব দেশে যে শিশুরা ভ্রমণ করে, তাদের সাম্প্রতিক স্বাস্থ্য পরীক্ষা স্বাস্থ্য পরীক্ষার অফিসিয়াল সনদ জমা দেওয়া না হলে, নার্সারিগুলোতে আপাতত গ্রহণ না করা জন্য বলা হয়েছে।

এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রনালয় দ্বারা অনুমোদিত মেডিকেল পরীক্ষা ছাড়া কোনও ওমানি বা অ-ওমানি কিন্ডারগার্টেন কর্মীর প্রশিক্ষণ গ্রহণ না করার উপর জোর দেওয়া হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!