২০১৯ : বিশ্ব এভিয়েশনের চ্যালেঞ্জিং বছর

৭৩৭ ম্যাক্স সংকট ও বিমানসংস্থার দেউলিয়াত্ব

এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে ২০১৯ সালটা এভিয়েশন শিল্পের জন্য অনেকটা চড়াই উৎরাইয়ের ছিল। অনেক আকাশযানের অকেজো পড়ে থাকা থেকে শুরু করে বৈমানিকদের ধর্মঘট এবং বেশ কিছু বিমানসংস্থার দেউলিয়াত্ব সবই আমাদের দেখা হয়েছে। গেল বছরের এমন বেশ কিছু উল্লেখযোগ্য ঘটনা থেকে একটু চোখ বুলিয়ে আসা যাক।

বোয়িং ৭৩৭ ম্যাক্স
নিঃসন্দেহে ২০১৯ এর সবচেয়ে আলোচিত ঘটনা ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স সংকট। ২০১৮ সালের অক্টোবরে বিধ্বস্ত হয় ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বিমান, আর তার মাত্র পাঁচ মাসে পরেই ২০১৯ সালের মার্চে বিধ্বস্ত হয় ইথিওপিয়ার বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ।

মার্চে এই বিমানের দ্বিতীয় দফার মর্মান্তিক দূঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এটির উড্ডয়নে নিষেধাজ্ঞা জারি করেন। সেই থেকে এই আকাশযানকে ঘিরে নানা ধরনের সংবাদ তৈরি হয়েছে। এরমধ্যে আকাশযানটি আবারও উড্ডয়নের অব্যাহত চেষ্টার সংবাদ যেমন রয়েছে তেমনি নানা বিমা সংস্থায় এটি নিয়ে দফারফার খবরও কম যায়নি। এইসব সংবাদের ধারাবাহিকতা ২০২০ সালেও অব্যাহত থাকবে, তাই আগ্রহটা জিইয়ে রাখুন।

বোয়িং ৭৩৭ ম্যাক্স
বোয়িং ৭৩৭ ম্যাক্স

বিমানসংস্থায় দেউলিয়াত্ব
২০১৯ এর আরেকটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল বিভিন্ন বিমানসংস্থার দেউলিয়া বনে যাওয়া। বেশ কিছু নামীদামী প্রতিষ্ঠান তাদের তল্পিতল্পা গুটিয়ে তাদের ব্যবসার দরজা বন্ধ করেছে এই বছর। এ তালিকায় আছে ব্রিটিশ হলিডে ট্যুর প্রতিষ্ঠান থমাস কুক, ভারতীয় জেট এয়ারওয়েজ, আইসল্যান্ডের স্বল্প খরচের বিমানসংস্থা ওয়াও (WOW) এবং স্লোভেনিয়ান সরকারিসংস্থা আদ্রিয়া এয়ারওয়েজ। এসব বন্ধ হয়ে যাওয়ার পেছনে যে কারণগুলো উঠে এসেছে তার মধ্যে জ্বালানির উচ্চমূল্য এবং মুদ্রার অস্থিতিশীল বিনিময়মূল্য উল্লেখযোগ্য।
জেট এয়ারওয়েজ বোয়িং ৭৭৭। ছবি: সংগৃহীত

বৈমানিকদের ধর্মঘট
গেল বছরে পাইলট এবং কেবিন ক্রু বিমানবালাদের ধর্মঘটে বেশ ভালভাবেই কেপেছে ইউরোপের এভিয়েশন খাত। এর মধ্যে সবচেয়ে বড় ধর্মঘটটি ছিল টানা ৪৮ ঘন্টার ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটদের যার কারণে বাতিল হয়েছিল সবগুলো ফ্লাইট। ধর্মঘট থেকে রেহাই পায়নি লুফথানসাও। বর্তমানে এই প্রতিষ্ঠানটি তৃতীয়বারের মত ধর্মঘটের পাল্লায় পড়েছে যখন থেকে ইউ এফ ও (UFO) কেবিন ক্ররা এটির ঘোষণা দেয়। অন্যদিকে রাইয়ান এয়ারও কিছু পাইলট ধর্মঘটের সম্মুখীন হয়েছিল যদিও তা যাত্রীদের উপর খুব বেশি প্রভাব ফেলেনি।

Travelion – Mobile

সবই দুঃসংবাদ নয়
এই সালটি এভিয়েশনের জন্য কঠিন হলেও, সব খবরই খারাপ ছিলনা। এরমধ্যে অন্যতম ঘটনা ছিল ফিলাডেলফিয়াতে ফ্লাইট বাতিলে আটকা পড়া স্কুল শিক্ষার্থীদের উদ্ধারে ডেল্টা এয়ারলাইন্সের এগিয়ে আসা। আমাদের স্মৃতিতে রাখার মত আরেকটি ঘটনা হল ভারজিন আটলান্টিক উড়োজাহাজে বয়স্ক যাত্রীর জন্য নিজের বিজনেস ক্লাস আসন ছেড়ে দিয়ে বেশ আলোচনায় এসেছিল এক যাত্রী। আরো আছে জেট ব্লুজে চড়বার অনুমতি না পাওয়া ইদুরজাতীয় একটি পজামকে নিয়ে যেতে ইউনাইটেড এয়ারলাইন্সের এগিয়ে আসার মত ঘটনা।

Of the hundreds of flights I’ve operated, I’ve had the pleasure of looking after footballers, supermodels and some…

Posted by Leah Amy on Tuesday, December 10, 2019

দুবাইতে ৩০ জনের এক তরুণ শিক্ষার্থীর দল তাদের জাতীয় ৩০*৩০ ফিটনেস চ্যালেঞ্জের অংশ হিসেবে একটি আস্ত ফ্লাইদুবাই বোয়িং ৭৩৭ কে ১৫০ মিটার পর্যন্ত টেনে নিয়ে যায়। ব্রিটিশ এয়ারওয়েজ ২০০৪ সালের পর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া একটি পরিবারকে থ্যাংকসগিভিং উপলক্ষে এক করতে সহায়তা করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!