১৭ বছরের পদ ছাড়লেন ওমানের প্রথম নারী মন্ত্রী

ড. রাওইয়া আর বুসাইদি। দীর্ঘ ১৭ বছর উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন ওমানের প্রথম এই নারী মন্ত্রী । প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ ২০০৪ সালে তাঁকে প্রথম মন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। গত ১৮ আগস্ট এই পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। তাঁর স্থলে ড. রহমা বিনতে ইব্রাহিম আল মাহরুকিকে নিয়োগ দেন মহামান্য সুলতান হাইথাম বিন তারিক ।

তাস নিউজ জানিয়েছে, ড. রাওইয়া ওমানের শিক্ষা নীতিতে ব্যাপক পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। দৃঢ়প্রতিজ্ঞ মন্ত্রীত্বের জন্য তিনি ওমানের রাজনৈতিক মহলেও বেশ সমাদৃত ছিলেন।

সুদীর্ঘ বর্ণাঢ্য জীবনে নানা সাফল্যগাঁথায় মহামান্বিত ড.রাওইয়ার ক্যারিয়ার। ২০০৫ সালে, তিনি ওমানের গবেষণা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। তাছাড়া তাঁর অন্যান্য সরকারি নিয়োগের মধ্যে রয়েছে সুপ্রিম প্ল্যানিং কাউন্সিলের সদস্যপদ, ওমান বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রকল্পের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং সেই প্রকল্পের জন্য সুপ্রিম কমিটির সদস্যপদ।

Travelion – Mobile

মন্ত্রী হিসেবে নিয়োগের আগে তিনি উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরে দুটি ভিন্ন অধিদপ্তরের মহাপরিচালক এবং পরে আন্ডারসেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন।

শিক্ষাগত জীবনে ড. রাওইয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি দেশ ও দেশের বাইরে নানা পুরস্কারে ভূষিত। ২০০৬ সালে তৃতীয়বারের মত তাঁকে মনোনীত করা হয় এরাব উইমেন পদকে। গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে আইনের উচ্চতর ডিগ্রীও লাভ করেছেন এই প্রতিথযশা রাজনীতিক।

প্রবাসে শিক্ষা কার্যক্রম -বাংলাদেশ স্কুল মাস্কাট, ওমান : অতীত, বর্তমান, ভবিষ্যত (পর্ব ২)

পর্ব ২প্রবাসে শিক্ষা কার্যক্রম -বাংলাদেশ স্কুল মাস্কাট, ওমান : অতীত, বর্তমান, ভবিষ্যত ২৯ আগস্ট, শনিবার : ওমান – রাত ৯.০০ টা, বাংলাদেশ – রাত ১১.০০ টা পরিকল্পনা ও গ্রন্থণা : এজাজ মাহমুদ, সঞ্চালনায় : আহমেদ তোফায়েলঅতিথি আলোচক :মাহাবুবুল আলম মজুমদার, সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ স্কুল মাস্কাটমোহাম্মদ ওসমান গনি, সাবেক চেয়ারম্যান বাংলাদেশ স্কুল মাস্কাটইফতেখার চৌধুরী, সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ স্কুলমাস্কাটসাবিনা আক্তার মজুমদার, সাবেক চেয়ারম্যান বাংলাদেশ স্কুল মাস্কাট লে. কর্নেল (অব) ড. মাহমুদ উল আলম, সাবেক অধ্যক্ষ, বাংলাদেশ স্কুল মাস্কাট

Posted by AkashJatra on Saturday, August 29, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!