স্পেনে প্রবাসী শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) দূতাবাস মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদসহ দূতাবাসের কর্মকর্তারা।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

পরে স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন নেতারা। বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিদের পাশাপাশি নতুন প্রজন্মের প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।

এ সময় জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শাহাদাতবরণকারীদের আত্মার মাগফিরাত কামনার বিশেষ মোনাজাত করা হয়।

(উপরে) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও দূতাবাসের কর্মকর্তারা ।
(নিচে) স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন নেতারা ।
(উপরে) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ ও দূতাবাসের কর্মকর্তারা ।
(নিচে) স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন নেতারা ।

জাতীয় শিশু দিবসের এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার পরিবারের নিহত সবাইকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রবাসীদের বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর জীবনাদর্শ সম্পর্কে স্পেন প্রবাসী বাঙালি নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে দূতাবাসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু শিশুকাল থেকেই ছিলেন অত্যন্ত দূরন্ত পরোপকারী ও স্বাধীন চেতা। তিনি শিশুদের খুব স্নেহ করতেন এবং তাদের আদর্শ মানুষ হওয়ার জন্য সর্বদা উপদেশ দিতেন।

তিনি, তিনি নতুন প্রজন্মের শিশু-কিশোরদের জাতির পিতার জীবনী পাঠের পরামর্শ দেন এবং প্রবাসীদের ২০৪১ সালে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানান।

এছাড়াও, প্রবাসীদেরকে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর জন্য তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানান রাষ্ট্রদূত।

বাংলাদেশ দূতাবাস স্পেনের কাউন্সিলর (লেবার উইং) মোহতাসিমুল ইসলামের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন-কর্ম ও জাতীয় শিশু দিবস নিয়ে আরো বক্তব্য দেন দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) কাউন্সিলর (পলিটিক্যাল) দীন মোহাম্মদ ইনামুল হক, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন, সহ সভাপতি এক্রামুজ্জামান কিরণ, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা অংশ নেন।

অনুষ্ঠানে প্রবাসী মহিলা ও শিশু-কিশোরদের নিয়ে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বিশেষ প্রামাণ্যচিত্র দেখানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটার পাশাপাশি চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী শিশু-কিশোরদেরকে দূতাবাসের পুরস্কার এবং সার্টিফিকেট দেয়া হয়।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!