স্পেনের মারবেলায় বাংলাদেশি ব্যবসায়ীদের অগ্রযাত্রা

স্পেনের অন্যতম বন্দর নগরী ভূমধ্যসাগরের ২৭ কিমি বালুকাময় সৈকত এবং গল্ফ কোর্সের পটভূমি অপরূপ সৌন্দর্যের সূর্য নগরী খ্যাত মারবেলায় সারা বছরই থাকে বিশ্ব পর্যটকদের ভিড়। প্রাকৃতিক সৌন্দর্য আর নৈসর্গিক স্থাপত্য কলা ও নিদর্শনই পর্যটকদের প্রধান আকর্ষণ।

স্পেনে প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

স্পেনের রাজধানী শহর মাদ্রিদ থেকে ৫শত ৮৫ কিলোমিটার দূরের আন্দালুসিয়া অঞ্চলের এই নগরে ৪০ জনের মতো প্রবাসী বাংলাদেশি আছেন, যারা নানা পেশায় কর্মরত।

Travelion – Mobile

দিনদিন ব্যবসা বাণিজ্য বাড়াতে থাকায় প্রবাসী বাংলাদেশিদের অনেকে যুক্ত হয়েছেন পর্যটন নির্ভর। বিশেষ করে রেস্তোরাঁ ব্যবসায় বেশ আগ্রহী হচ্ছেন। এতে নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি তাদের পাঠানো রেমিট্যান্স দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

মারবেলার বাংলাদেশি রেস্তোরাঁ ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করে এসব কথা তুলে ধরেন

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাজধানী মাদ্রিদে দূতাবাসের হলরুমে রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য বৈঠক করেন বাংলাদেশি ব্যবসায়ী প্রতিনিধি দল। দলে ছিলেন জাছিম আহমদ, শিপলু সালাম ও মনজুর আহমদ

এ সময় দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম কউন্সেলর মুতাসিমুল ইসলাম, ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, স্পেনে করোনা মহামারির প্রভাব কাটিয়ে সবক্ষেত্রেই প্রবাসী বাংলাদেশিদের উন্নতি দেখা যাচ্ছে। এতে করে দেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাচ্ছে।”

“প্রবাসীদের রেমিট্যান্স দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে মন্তব্য করে বলেন, বৈধপথে রেমিট্যান্স পাঠালে দেশ সমৃদ্ধ হবে এবং এর সুফল সবাই পাবে”।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেমিট্যান্সযোদ্ধাদের সার্বিক কল্যাণ সাধনে আমাকে নিয়োগ দিয়েছেন। মেধা ও শ্রম দিয়ে তার এ বিশ্বাসের মর্যাদা দেওয়ার চেষ্টা করব।

আরও পড়তে পারেন :
ইতালির যে শহরে গিয়ে বসবাস করলে পাবেন ৩১ লাখ টাকা
ইতালিতে প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়ে লাইমলাইটে যে বাংলাদেশি

প্রবাসীদের সমস্যা সমাধানে বাংলাদেশ দূতাবাস ও কনস্যূলেটের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তিনি তুলে ধরেন। এছাড়াও কোনো প্রয়োজন হলে দূতাবাস ও কনস্যূলেটের হটলাইন নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানান।

রাষ্ট্রদূত প্রবাসীদের নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করে স্পেনে বাংলাদেশের সম্মানকে আরো সমুন্নত করার অনুরোধ জানান।

স্পেনে প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!