সৌদি সামরিক বাহিনীতে প্রথম যোগ দিলেন নারীরা

ইতিহাসে প্রথমবারের মতো সৌদি আরবের সামরিক বাহিনীতে যোগ দিলেন নারীরা। এখন থেকে দেশটির সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহি থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে নারীরা কাজ করবেন। দায়িত্ব পালনের সুবিধার্থে নারীদের জন্য আলাদা সামরিক শাখাও চালু করা হয়েছে।

রোববার (১৯ জানুয়ারি) সৌদি সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ফায়াদ আল-রুয়ালি সামরিক বাহিনীতে নারীদের জন্য আলাদা শাখা চালুর ঘোষণা দেন।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, নিয়োগ ও তালিকাভুক্তি বিভাগের পরিচালক মেজর জেনারেল ইমাদ আল-আইদান নতুন নিয়োগ পাওয়া নারীদের উদ্দেশ্যে বলেন, ‘নারীরা যেসব জায়গায় দায়িত্ব পালন করবে তার একটি তালিকা আমরা ইতোমধ্যেই করেছি। তালিকা অনুযায়ী দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।’

Travelion – Mobile

এর আগে গত বছরের অক্টোবরে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সামরিক বাহিনীতে নারীদের নিয়োগের ঘোষণা দিয়েছিল। তারই ধারাবাহিকতায় চলতি বছর সেনা, নৌ ও বিমানবাহিনীর বিভিন্ন পদে কাজের সুযোগ পেলেন সৌদি নারীরা।

সৌদি আরবেন উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলের প্রাক্তন সদস্য হায়া আল-মুনি বলেন, ‘এই দেশের নতুন বিধিবিধান পুরোপুরি নারীবন্ধব। নারীদের অধিকার নিয়ে রাষ্ট্র এখন সজাগ। তাই নানা ধরনের কর্মক্ষেত্রে ঢোকার সুযোগ পাচ্ছেন নারীরা। রাষ্ট্র যদি নারী-পুরুষকে সমান দৃষ্টিতে না দেখত তাহলে এমন চিত্র দেখা যেত না।’

প্রসঙ্গত, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘সৌদি ভিশন ২০৩০’ বাস্তবায়নের অংশ হিসেবে নারীর ক্ষমতায়ন করতে চান। এরই অংশ হিসেবে নানাক্ষেত্রে নারীরা অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে।

গত বছর সৌদি সরকার প্রথমবারের মতো দেশটির নারীদের নিরাপত্তা বাহিনীর মাদক-বিরোধী দপ্তর, অপরাধ তদন্ত ও কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজ করার সুযোগ দিয়েছিল। নারীদের গাড়ি চালানো ও পুরুষ সঙ্গী ছাড়া চলাফেরার অনুমতি দিয়েছিল সৌদি সরকার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!