সব নারী ক্রু দিয়ে প্রথম ফ্লাইট পরিচালনা সৌদির

সৌদি আরবের বাজেট বিমানসংস্থা ফ্লাইডেল শুধু নারী ক্রু দিয়ে দেশের প্রথম ফ্লাইট পরিচালনা করেছে। কর্মকর্তারা এটিকে দেশের নারীর ক্ষমতায়নের জন্য একটি মাইলফলক হিসাবে বর্ণনা করেছে।

ফ্লাইডেলের মুখপাত্র এমাদ ইস্কান্দারানি বলেছেন, ফ্লাইটটি বৃহস্পতিবার রাজধানী রিয়াদ থেকে লোহিত সাগরের উপকূলীয় শহর জেদ্দায় যায়।

ইস্কান্দারানি বলেন, সাত সদস্যের ক্রুর “অধিকাংশ” ছিলেন সৌদি নারী, যার মধ্যে প্রথম কর্মকর্তাও ছিলেন। শুধু ক্যাপ্টেন ছিলেন বিদেশি নারী।

Travelion – Mobile

সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ফ্লাইডেলে ঘোষণা নিশ্চিত করে সাম্প্রতিক বছরগুলিতে বিমান চালনা সেক্টরে নারীদের জন্য বিস্তৃত ভূমিকার কথা বলেছে।

২০১৯ সালে, কর্তৃপক্ষ একজন মহিলা সৌদি কো-পাইলটের সাথে প্রথম ফ্লাইট ঘোষণা করেছিল।

সৌদি কর্মকর্তারা এভিয়েশন সেক্টরের একটি দ্রুত সম্প্রসারণ খাত করার চেষ্টা করছেন যা দেশটিকে একটি বৈশ্বিক ভ্রমণ কেন্দ্রে পরিণত করবে।

লক্ষ্যগুলির মধ্যে রয়েছে,০৩০ সালের মধ্যে বার্ষিক ৩৩ কোটি যাত্রীর যাত্রা নিশ্চিত করা, এই সেক্টরে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগে করা। একটি নতুন জাতীয় পতাকাবাহী সংস্থা প্রতিষ্ঠা করা। রিয়াদে একটি নতুন “মেগা বিমানবন্দর” নির্মাণ করা এবং পাঁচটি পর্যন্ত স্থানান্তর করা। প্রতি বছর মিলিয়ন টন কার্গো পরিবহন করা।

সৌদি আরবের সিভিল অ্যাভিয়েশন ২০৩০ সালের মধ্যে বছরে ৩৩ কোটি যাত্রীর যাত্রা নিশ্চিত করতে চায়। এই সময়ের মধ্যে বিমান খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে সৌদি অ্যাভিয়েশনের।

তবুও শিল্প বিশ্লেষকরা প্রশ্ন করেন যে সৌদি ভিত্তিক এয়ারলাইনগুলি এমিরেটস এবং কাতার এয়ারওয়েজের মতো প্রতিষ্ঠিত আঞ্চলিক হেভিওয়েটগুলির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে কিনা।

রাজ্যের ডি ফ্যাক্টো শাসক, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, নারীদের ড্রাইভিং-এর উপর কয়েক দশক ধরে চলে আসা নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং তথাকথিত “অভিভাবকত্ব” নিয়মগুলি শিথিল করাসহ সংস্কারগুলি তত্ত্বাবধান করেছেন ৷

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!