লকডাউন অমান্য করলে প্রবাসীদের দেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া

মালয়েশিয়ায় চলমান মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন এর নিয়ম অমান্য করলে বিদেশি নাগরিক বা প্রবসীদের সরাসরি নিজ দেশে পাঠিয়ে দেয়া হবে বলে। শুক্রবার ইমিগ্রেশন বিভাগের এক নোটিশে এ অধ্যাদেশ জারি করা হয়। করোনা প্রাদুর্ভাব ঠেকাতে সরকারি বিধি-নিষেধ মেনে চলার জন্য বিদেশীদের উপর এ কড়াকড়ি আরোপ করে মালয়েশিয়ান ইমিগ্রেশেন বিভাগ।

করোনা প্রাদুর্ভাবের কারণে এবং করোনার ভারতীয় ধরন শনাক্ত হওয়ায় মালয়েশিয়ায় আবারও চলছে প্রায় মাসব্যাপী মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণা করা হয়েছে। আগামী ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত লকডাউন থাকবে।

সোমবার বিকেলে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকের পর এক বিবৃতিতে প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। সরকারি বিধি-নিষেধ থাকায় মালয়েশিয়ায় এবার মসজিদগুলোতে স্বল্প পরিসরে ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়। যার ফলে দেশটিতে এবার নিষ্প্রাণ ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

Travelion – Mobile

তবে অর্থনীতি সচল রাখতে অর্থনৈতিক ও উৎপাদন খাতগুলো যথারীতি খোলা থাকছে। আন্তঃজেলায় যাতায়াত, শিক্ষা প্রতিষ্ঠান, রমজানের বাজার, রেস্টুরেন্ট ও সভা সমাবেশ বন্ধ থাকবে। শর্তসাপেক্ষে বিয়ের অনুষ্ঠান, ঈদের নামাজ, মসজিদ ও উপাসনালয়গুলো বেঁধে দেওয়া সীমিত সংখ্যকের উপস্থিতিতে পরিচালিত হতে পারে। অফিস ও প্রাইভেট সেক্টরে ৩০ শতাংশ স্টাফ কাজ করতে পারবে বাকিরা বাসায় অফিসের কাজ করতে হবে।

দেশটিতে গত বছরের ১৮ মার্চ প্রথম চৌদ্দ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণা করে যা, পরে কখনো শর্ত সাপেক্ষে শিথিল আবার কখনো কড়াকড়ির মধ্য দিয়ে এখনো চলমান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!