যুক্তরাষ্ট্রের ১৪ প্রবাসী নারী উদ্যোক্তা পেল ‘ইউএসবিসিসিআই সম্মাননা’

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে ব্যবসায়িক আঙ্গিনায় গুরুত্বপূর্ণ অবদান রাখা ১৪ প্রবাসী-বাংলাদেশি নারী উদ্যোক্তাকে সম্মাননা দিয়েছে ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (ইউএসবিসিআই)।

রোববার (১৯ নভেম্বর) নিউইয়র্ক সিটির লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে আয়োজিত ‘ইউএসবিসিসিআই উইমেন্স এন্টারপ্রেনিউর সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস ২০২৩’ থেকে তাদের এ সম্মাননা দেওয়া হয়। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সেতুবন্ধন রচনা করা ও পিছিয়ে পড়া বাংলাদেশি নারী সমাজকে ব্যবসায়িক নেতৃত্বে এগিয়ে নিতে ইউএসবিসিসিআই প্রতি বছর এ আয়োজন করে।

এ বছর সম্মাননা পেয়েছেন-বিউটি বাই ইভানা কর্ণধার ইভানা আক্তার, রোজার ব্রাইডাল মেকওভারের প্রতিষ্ঠাতা রোজা আহমেদ,বেঙ্গা ফ্যাশন লিমিটেডের চেয়ারম্যান ডা. ফাতেমা রহমান, সানম্যান গ্লোবাল এক্সপ্রেস কর্পোরেশনের পরিচালক তাসনিমা মান্নান সুনিয়া, জাট ইউনাইটেড কর্পোরেশনের সিইও নাজমুন নুর এশা, ব্যক্তিগত সঙ্গীত শিল্পী তৃনিয়া হাসান, ফয়রোজ ক্যাফে অ্যান্ড লাউঞ্জের সিইও শামীমা হক, মেগা হোমস রিয়েলটি ইনকর্পোরেটেডের পরিচালক তাসমিয়া এ. চৌধুরী, বাফেলো টি চ্যাট ইনকের প্রেসিডেন্ট সানজানা আহমেদ, হক মেডিকেল অফিসের পিসি ডা. সায়েরা হক এমডি, রুমা জুন্নাতুল পিএলএলসি জুরিস ডক্টর অ্যান্ড অ্যাটর্নি অ্যাট ল জুন্নাতুল নুমা, ইরা কনসালটিং সার্ভিসেস ইউএসএ এলএলসি’র প্রেসিডেন্ট এবং সিইও সাদিয়া আফরিন, প্রস্থান রিয়েলটি প্রাইমের পরিচালক সুলতানা রহমান এবং দ্যা চার্জের চীফ এডিটর নূরা মেহেদী ।

বক্তৃতা পর্ব
বক্তৃতা পর্ব

Travelion – Mobile

এছাড়া ইভেন্ট কো-অর্ডিনেটর এবং উইমেন্স অ্যাম্পাওয়ারমেন্ট স্ট্যান্ডিং কমিটির চেয়ারপারসন রুমা আহমেদকে নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলির প্রক্লেমেশন দেন অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার।

আয়োজক সংগঠনের সহ সভাপতি রুম্মান বখর্ত বিরতীজর সভাপতিত্বে ও অন্যতম পরিচালক শেখ ফরহাদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউএসবিসিসিআই’র প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ লিটন আহমেদ ।

রুমা আহমেদকে নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলির প্রক্লেমেশন দেন অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার।
রুমা আহমেদকে নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলির প্রক্লেমেশন দেন অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নিউইয়র্ক স্টেটের অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার।, স্টেট অ্যাসেম্বলিম্যান স্টিভেন রাগা, ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিষ্টার মোহাম্মাদ মেহেদি হাসান, নিউইয়র্কে বাংলাদেশের কনস্যুলেটর ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান ও নিউইয়র্ক সিটির মেয়র অফিসের সাউথ এশিয়ান কমিউনিটি লিয়াজোন ফর কমিউনিটি অ্যাফেয়ার্স ইউনিটের পরিচালক প্যাট্রিসিয়া রঘুনন্দন, ব্রঙ্কস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি একাডেমির সহকারী প্রিন্সিপাল তানজিয়া চৌধুরী, ফেডারেল প্রশাসনের কর্মকর্তা রিতা চৌধুরী, রফিক খান, সেন্টার ফর এনআরবির প্রতিষ্ঠাতা সভাপতি শেকিল চৌধুরী, আহাদ আলী, ফাতেমা নাজনীন প্রিসিলা ও নূরা মেহেদী।

বক্তারা আশা প্রকাশ করেন বলেন, আগামীতে বাংলাদেশী-আমেরিকান নারী উদ্যোক্তারা অর্থনৈতিক নেতৃত্বে আরো বেশী ভূমিকা আসবে এবং বাংলাদেশ ও আমেরিকা উভয় দেশের অর্থনীতিতে অবদান রাখবে।

‘ইউএসবিসিসিআই উইমেন্স এন্টারপ্রেনিউর সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস  অনুষ্ঠানে নারী উদ্যোক্তারা
‘ইউএসবিসিসিআই উইমেন্স এন্টারপ্রেনিউর সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে নারী উদ্যোক্তারা

লিটন আহমেদ বলেন, সম্মেলনটি নতুন প্রতিভা, সফল উদ্যোক্তা এবং শিল্প-অভিজ্ঞদের একত্রিত করে। এর লক্ষ্য ইন্টারেক্টিভ প্রশিক্ষণ, মূল্যবান তথ্য আদান-প্রদান, ব্যক্তিদের কর্মজীবন এবং লক্ষ্য অর্জনে সহায়তা করা। এটি পরামর্শদাতা, বন্ধু, ক্লায়েন্ট বা কর্মচারীদের খুঁজে পেতে একটি সম্পর্ক হিসেবে কাজ করে।”

তিনি নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে আরও বলেন, ‘নারী উদ্যোক্তাদের জন্য, আমার বার্তাটি সহজ: তুমি এটা করতে পারবে। নিজের ওপর এবং আপনার ব্যবসার ওপর বিশ্বাস রাখতে হবে। মহিলাদের উৎসাহিত করার জন্য আত্মবিশ্বাস তৈরি করা এবং ব্যবসায়িক দক্ষতা অর্জন করা প্রয়োজন। এসএমই খাতের একটা বড় অংশ নারী উদ্যোক্তা। নারী উদ্যোক্তা তৈরি ও তাদের সহায়তায় কার্যকর ভূমিকা রাখছে ইউএসবিসিসিআই।

নিউইয়র্ক সিটি মেয়রের প্রতিনিধি প্যাট্রিসিয়া রঘুনন্দন বলেন, “সংখ্যালঘু ও নারী উদ্যোক্তাদের জন্য সিটি অফিসে অনেক সুযোগ-সুবিধা রয়েছে। বিপুল বরাদ্দও রয়েছে। তার সদ্ব্যবহার করতে আজকের এ অনুষ্ঠানের গুরুত্ব অপরিসীম।”

সমাপনী বক্তব্যে সেন্টার ফর এনআরবি’র চেয়ারপার্সন এস শেকিল চৌধুরী বলেন, প্রবাসী নারী উদ্যোক্তারাও দেশের অর্থনীতি সমৃদ্ধ করছেন, দেশীয় পণ্যের সমাহার ঘটিয়ে বিদেশের মাটিতে বাংলাদেশকে তুলে ধরছেন প্রবাসী নারীরা। এজন্য তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা করতে হবে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!