মোফার অনুমতিতে তিন শ্রেণির প্রবাসী ওমান ফিরতে পারবেন

করোনা পরিস্থিতিতে দেশে আটকে থাকা প্রবাসীদের ওমান ফিরে আসতে ঢাকাস্থ ওমান দূতাবাস থেকে অনাপত্তি সনদ (এনওসি) বা অনুমতি দেওয়ার ব্যাপারটি সঠিক নয়। প্রবাসী বাংলাদেশিদের ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে (মোফা) ই-মেইলে আবেদন করে অনুমতি নিতে হবে। আপাতত তিন ক্যাটাগরি বা শ্রেণির প্রবাসীদের ওমানে ফেরার অনুমতি দিচ্ছে সালনাতের মোফা।

রবিবার (৯ আগস্ট) ঢাকায় গুলশানে ওমান দূতাবাসের আগত প্রবাসীদের উদ্দেশ্যে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশে ওমানের চার্জ দ্যা এফেয়ার্স (মিশন প্রধান) তায়েব সেলিম আল আলাওয়ি।

‘ঢাকা দূতাবাস থেকে ওমান ফেরার অনুমতি বা এনওসি দেওয়া হবে’অনলাইন পোর্টাল ও সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এমন তথ্যের ভিত্তিতে বিপুল সংখ্যক প্রবাসী রবিবার সকালে দূতাবাসের সামনে জড়ো হলে চার্জ দি এফেয়ার্স নিজে বাইরে এসে তাদের এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন।

Travelion – Mobile

তিনি প্রবাসীদের ফেইক নিউজ বা ভুয়া খবর-গুজবে বিশ্বাস না রাখতে বিনীতভাবে অনুরোধ জানিয়ে বলেন, ওমান এবং বাংলাদেশে একই করোনা পরিস্থিতি বিরাজ করছে। সেখানকার বিমানবন্দর যেমন বন্ধ আছে তেমনি এখানকার বিমানবন্দরও বন্ধ আছে। বাংলাদেশ এবং ওমানের মধ্যে এখনও কোন নিয়মিত ফ্লাইট চালু হয়নি। তাই বিশেষ ফ্লাইট ছাড়া কোন বাংলাদেশি এখন ওমানে যেতে পারবেন না।

চার্জ দ্যা এফেয়ার্স জানান, বিশেষ ফ্লাইটে ওমান ফিরতে তিন ক্যাটাগরির প্রবাসীকে অনুমতির জন্য বিবেচনা করবে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে;

১. ওমানে সরকারি এবং বেসরকারি পর্যায়ের নিয়োজিত বাংলাদেশি চিকিৎসক ও নার্স, যাদের করোনা মোকাবেলার স্বার্থে ওমান ফেরার অনুমতি দেওয়া হবে। পাশাপাশি তাদের পরিবারকেও এ সুযোগ দেওয়া হবে।

২. যেসব প্রবাসী বাংলাদেশি ওমানে বিনিয়োগ করেছেন তাদের অনুমতি দেওয়া হবে।

৩. যাদের পরিবার ওমানে রয়ে গেছেন কিন্তু করোনা পরিস্থিতিতে দেশে আটকে থাকার কারণে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন তাদের আবেদন বিবেচনায় নেওয়া হবে।

এই তিন ক্যাটাগরির প্রবাসীদের বৈধ ভিসা ও মেয়াদী পাসপোর্ট থাকতে হবে এবং তাদের প্রয়োজনীয় কাগজপত্রসহ ওমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইমেইল ([email protected]) আবেদন করতে হবে।

তিনি আরও জানান, যারা ৬ মাসের বেশি সময় বাংলাদেশে আছেন তাদের ক্ষেত্রে ভিসা বাতিল হবে না। তবে যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে তারা নিয়োগকারি প্রতিষ্ঠান বা স্পন্সরকে নিজেদের সব প্রয়োজনীয় নথি পাঠাতে হবে। প্রবাসীর পক্ষে নিয়োগকারি প্রতিষ্ঠানই ভিসা নবায়নের সব প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করবেন।

চার্জ দ্যা এফেয়ার্স স্পষ্ট করে জানান,”ওমান দূতাবাস আর প্রবাসীদের মধ্যে তৃতীয় কোন ব্যক্তি বা দালালের প্রয়োজন নেই এবং দূতাবাসে কোন ধরণের অনৈতিক লেনদেনের সুযোগ নেই। দূতাবাস সম্পূর্ণ দূনীতিমুক্ত। কাজেই দূতাবাসের যে কোন সেবার জন্য প্রবাসীদের যেন দালাল বা দূর্নীতির আশ্রয় নিতে হবে না।”

সবশেষে তিনি বলেন, “আপনারা (প্রবাসীরা) হলেন ওমান-বাংলাদেশ ভ্রাতপ্রতিম দুই দেশের সুসর্ম্পকের ভিত। তাই ওমান ও বাংলাদেশ সরকারের চেষ্টায় রয়েছে ওমানে প্রবাসীদের নিরাপদে রাখা এবং ফেরানোর ব্যবস্থা করা। কিন্তু বর্তমান মহামারি পরিস্থিতিতে তা সম্ভব হচ্ছে না। ওমানে ধীরে ধীরে করোনা পরিস্থিতি আরো স্বাভাবিক হলে সবাই পুরোদমে ফিরে যেতে পারবেন।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!