মেক্সিকোতে ‘প্রবাসী দিবস’ উদযাপন

বিশ্বের ১৭০টি দেশে কর্মরত ১৫ কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশির অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় প্রবাসী দিবস ২০২৩’ উদযাপন করেছে মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস ।

৩০ ডিসেম্বর রাজধানী মেক্সিকা সিটিতে দূতাবাসের হলরুমে দিবস উপলক্ষে অঅয়োজিত অনুষ্ঠানের শুরুতে তথ্যচিত্র প্রদর্শন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পড়ে শেনানো হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে মেক্সিকো প্রবাসী বাংলাদেশীরা রেমিট্যান্স স্থানান্তরসহ তাদের বিভিন্ন সমস্যার কথা উপস্থাপন করেন।

Travelion – Mobile

মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে শুরুতেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে প্রবাসীদের সাহসী ভূমিকা, বাংলাদেশের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রচেষ্টাও যুদ্ধোত্তর পুনর্গঠনে তাদের সক্রিয় অংশগ্রহণের কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে রেমিটেন্সের গুরুত্বপূর্ণ ভূমিকা এবং প্রবাসী শ্রমিকদের কল্যাণ নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকারের বিভিন্ন কার্যক্রম এবং উদ্যোগের কথাও তুলে ধরেন।

মেক্সিকোর নাপান্তলায় স্থায়ী শহীদ মিনার নির্মাণে সক্রিয় অবদান এবং ২০২৩ সালে দেশে ২৬০,০০০ মার্কিন ডলার রেমিটেন্স ((মেক্সিকোর অর্থনীতি মন্ত্রণালয়ের মতে) ) পাঠানোর জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি কৃতজ্ঞতা জানান রাষ্ট্রদূত ।

তিনি বাংলাদেশের সংস্কৃতির প্রসার, বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা জোরদার এবং দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে তাদের সক্রিয় সম্পৃক্ততার আহ্বান জানান।

আলোচনা শেষে অভিবাসী শ্রমিক, প্রবাসীদের কল্যাণ এবং দেশের শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের করা হয়।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!