মুদ্রায় মেলে রোমান সম্রাটের পরিচয়

কাল্পনিক চরিত্র হিসেবে লেখা হয়েছিল তৃতীয় শতকের এক রোমান সম্রাটের পরিচয়। কিন্তু ইতিহাসে তাঁর অস্তিত্ব ছিল কি না, তা নিশ্চিত করা যায়নি এত দিন। তবে গবেষকেরা এখন দাবি করছেন, প্রাচীন একটি স্বর্ণমুদ্রায় খচিত সম্রাট স্পনসিয়ানের নাম ও ছবি প্রমাণ করে, তাঁর অস্তিত্ব ছিল।

এ স্বর্ণমুদ্রা ৩০০ বছর আগে মধ্য ইউরোপের ঐতিহাসিক এলাকা ট্রান্সসিলভানিয়ায় পাওয়া যায়। ওই এলাকা একসময় রোমান সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল।

এর আগে স্বর্ণমুদ্রায় খচিত সম্রাটের তথ্য সঠিক নয় বলে ধরে নেওয়া হয়েছিল। তাই স্বর্ণমুদ্রাটি জাদুঘরে সংরক্ষণ করে রাখা হয়। তবে এখন গবেষকেরা বলছেন, ওই স্বর্ণমুদ্রা তাঁরা মাইক্রোস্কোপ দিয়ে পরীক্ষা চালিয়েছেন। তাতে মুদ্রা কোন সময়ের, সে বিষয়টি তাঁরা ধরতে পেরেছেন।

তাঁরা দাবি করেছেন, এটি দুই হাজার বছর আগের মুদ্রা। গবেষক দলের নেতৃত্ব দেওয়া ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক পল পিয়ারসন বলেন, ‘এ আবিষ্কারে আমি বিস্মিত। আমরা একজন সম্রাটকে খুঁজে পেয়েছি।

তাঁর চরিত্র এত দিন কাল্পনিক মনে করা হতো। ধরে নেওয়া হয়েছিল, বিশেষজ্ঞরা তাঁর চরিত্র সৃষ্টি করেছেন। কিন্তু এখন আমরা মনে করি, সত্যিই তাঁর অস্তিত্ব ছিল। ইতিহাসে তাঁর ভূমিকা ছিল।’

এই স্বর্ণমুদ্রা ঘিরে দীর্ঘদিন ধরেই বিতর্ক রয়েছে। ১৭১৩ সালে এটি আবিষ্কারের পর থেকে একে প্রকৃত রোমান মুদ্রা হিসেবেই ধরে নেওয়া হয়েছিল। কিন্তু গত শতকের মাঝামাঝি সময় থেকে এর নকশা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। ১৮৬৩ সালে মুদ্রা বিশেষজ্ঞ হেনরি কোহেন এ মুদ্রা আসল নয় বলে দাবি করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!