মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তার বিরুদ্ধে ব্যবস্থা

মালয়েশিয়ায় বিদেশি শ্রকিদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন, দেশটির মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার। তিনি বলেন, অনেক নিয়োগকর্তা বেশি কর্মী নিয়ে আসলেও চাকরি দিতে ব্যর্থ হচ্ছে।

এমন নিয়োগকর্তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমর। ৩০ সেপ্টেম্বর পেনাংএর পেরাই শিল্প এস্টেটে মন্ত্রী সাংবাদিকদের বলেন, বিদেশি শ্রমিকদের চাকরি দিতে ব্যর্থ নিয়োগকর্তাদের বিরদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত এবং তাদের অবশ্যই আদালতে আনা উচিত।

শিবকুমার বলেন, অভিবাসী কর্মীদের মধ্যে সবচেয়ে বাংলাদেশি কর্মীদের চাহিদা বেশি মালয়েশিয়ায়, আর তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া তথ্যমতে, ৬ জুলাই পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন ৪,২৩,৫৬৯ জন কর্মীর চাহিদাপত্র সত্যায়ন সম্পন্ন করেছে। এর মধ্যে প্রায় ৩ লক্ষাধিক বাংলাদেশি কর্মী মালয়েশিয়া পৌঁছেছেন এবং বাকি কর্মী মালয়েশিয়া আসার জন্য প্রক্রিয়াধীন ও অপেক্ষমান।

Travelion – Mobile

যারা মালয়েশিয়ায় পৌঁছেছেন, তাদের মধ্যে অনেকেই কাজ পাচ্ছেন না। মাসের পর মাস তাদের হোস্টেলে রাখা হয়েছে এমন অভিযোগও পাওয়া যাচ্ছে। কাজ না পেয়ে বাংলাদেশি কর্মীরা দিশেহারা হয়ে পড়েছেন।

মন্ত্রী বলেন, অনেক নিয়োগকর্তা তাদের সামলানোর চেয়ে বেশি অভিবাসী শ্রমিক নিচ্ছেন। মার্চ মাসে বিদেশি কর্মীদের গ্রহণ অ্যাপ্রোভাল বন্ধ হওয়ার আগে, বেশিরভাগ সংস্থাগুলো বিপুল সংখ্যক বিদেশি কর্মীদের অনুরোধ করেছিল, এই প্রত্যাশায় যে তারা যা দাবি করা হয়েছিল তার অর্ধেকই পাবে।

শিবকুমার প্রগতিশীল মজুরি ব্যবস্থা গ্রহণকারী সংস্থাগুলোর জন্য প্রণোদনার কথাও বলেছেন, যেখানে কর্মক্ষমতা এবং উদ্যোগের ভিত্তিতে কর্মীদের পুরস্কৃত করা হয়।

ন্যূনতম মজুরি সবার জন্য বাধ্যতামূলক থাকবে, যখন প্রগতিশীল মডেল বেছে নেবে তারা সরকারের কাছ থেকে প্রণোদনা পাবে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!