মালয়েশিয়ায় ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ উদ্বোধন

মালয়েশিয়াপ্রবাসীদের সহজে, স্বল্প সময়ে ই-পাসপোর্ট ও ভিসা সেবার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশনের ই-পাসপোর্ট ও ভিসা আবেদন কেন্দ্রের ‘কল সেন্টার’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারি) কুয়ালালামপুরে সাউথগেট কমার্শিয়াল সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। ।

পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে ফিতা কাটেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। এ সময় অন্যদের মধ্যে চুক্তিবদ্ধ আউটসোর্সিং প্রতিষ্ঠান ‘এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রবাসী-বান্ধব নীতি ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় ‘কল সেন্টার’ চালু হলো।

তিনি আরও বলেন, বাংলাদেশ হাইকমিশন তাদের সীমিত জনবল দিয়ে মালয়েশিয়ায় বসবাসরত ১২ লক্ষাধিক প্রবাসীর পাসপোর্টসহ অন্যান্য সেবা এবং বিদেশীদের ভিসা সেবা প্রদান করে আসছে।

স্বাগত বক্তব্যে হাইকমিশনার মো. শামীম আহসান বলেন, সাম্প্রতিক স্বাক্ষরিত চুক্তির আওতায় গত একবছরে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি মালয়েশিয়ায় এসেছেন। ফলে হাইকমিশনের কাজের পরিধি অনেক বেড়েছে। বিদ্যমান পরিস্থিতিতে ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ ধারণার আদলে পাসপোর্ট ও ভিসা সেবা সহজ ও দ্রুততর করতে আউটসোর্সিং কোম্পানি নিয়োগ দেয়া হয়েছে।

“পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে সেবাগ্রহীতাদের হয়রানি বন্ধের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে”, তিনি যোগ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তিবদ্ধ আউটসোর্সিং কোম্পানি এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড ই-পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে আবেদন ফরম পূরণ, স্ক্যান ও বায়োমেট্রিকসহ আবেদনের সকল কার্যক্রমসম্পন্ন করবে। হাইকমিশন মালয়েশিয়ার পোস্টাল বিভাগ এর মাধ্যমে পাসপোর্ট বিতরণ নিশ্চিত করবে।

কুয়ালালামপুরের কেন্দ্রস্থলে জালান দুয়া-চান শো লিনে (সিটি সেন্টারের পাশে ) প্রায় ১৪,০০০ বর্গফুট প্রশস্থ ভবনে চালু করা হয়েছে ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টারটি। বিশাল খোলামেলা জায়গার পাশাপাশি উন্নতমানের সুপরিসর স্যানিটেশনসহ আধুনিক সকল সুবিধাদি রয়েছে এখানে। সেন্টারের কাছাকাছি রয়েছে বাস, এলআরটি,মেট্রো রেল যোগােযাগ সুবিধা ।

ইতোমধ্যেই সেন্টারে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে এবং ৪৫ টি সার্ভিস কাউন্টার স্থাপন সম্পন্ন হয়েছে।

‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টারটির সার্বিক কার্যক্রম প্রত্যক্ষভাবে ইলেকট্রনিক ব্যবস্থায় সরাসরি হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারীদের তত্ত্বাবধানে পরিচালিত হবে এবং সিসিটিভি-এর মাধ্যমে তা হাইকমিশন থেকে সরাসরি মনিটরিং করার ব্যবস্থা রয়েছে। উন্নত দেশসমূহের আদলে এ ধরনের আয়োজন প্রবাসে সেবা সহজতর ও দ্রুততর করবে এবং সেবা প্রদানের ক্ষেত্রে গুণগত পরিবর্তন আনবে বলে আশা করা যায়।

কল সেন্টারের টেলিফোন নম্বর : 0392120267। সোম থেকে শুক্রবার সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত পাসপোর্ট ও ভিসা বিষয়ে এ নম্বরে কল করে পরামর্শ নেয়া যাবে।

এ ছাড়াও আউটসোর্সিং কোম্পানি ESL কুয়ালালামপুরের বাইরে একাধিক রাজ্যে যেমন জহরবাহরু ও পেনাংয়ে এ হাইকমিশনের তত্ত্বাবধানে মোবাইল টিমের মাধ্যমে সেবা প্রদান করবে।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!