মালদ্বীপে জাতীয় শোক দিবস পালন

মালদ্বীপে যথাযথ মর্যাদা, গভীর শ্রদ্ধা এবং ভাবগাম্ভীর্যের সঙ্গে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

১৫ই আগস্ট রাজধানী মালেতে বাংলাদেশ হাইকমিশনে ভবনে এ উপলক্ষ্যে আলোচনা, দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

কর্মসূচির শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এ সময় দূতাবাস কর্মকর্তা ও প্রবাসী সংগঠকরা উপস্থিত ছিলেন।

তথ্যচিত্র প্রদর্শনীতে প্রবাসী বাংলাদেশি নারী ও শিশুরা
তথ্যচিত্র প্রদর্শনীতে প্রবাসী বাংলাদেশি নারী ও শিশুরা

এরপর ১৫ আগস্ট কাল রাতে নিহত বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

Travelion – Mobile

দিবসের আলোচনায় প্রবাসী বাংলাদেশিদের পক্ষে কমিউনিটি নেতা দুলাল মাতবর, কবির হোসেন ও মো. মুজিবুর রহমান তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনার দাবি জানান।

হাইকমিশনার তাঁর বক্তব্যে জাতির পিতার সাফল্যময় সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনের প্রবাসীদের একযোগে কাজ করার জন্য আহ্বান জানান।

অন্যদের মধ্যে হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) মো. সোহেল পারভেজ, প্রশাসনিক কর্মকর্তা শিরিন ফারজানা, কন্সুলার সহকারি ময়নাল হোসেন ও কল্যাণ সহকারি মোহাম্মদ জসিমউদ্দিন বক্তব্য রাখেন ।

আলোচনা শেষে ১৫ আগস্টে শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এর আগে সোমবার হাইকমিশন হলরুমে প্রবাসী বাংলাদেশি নারী ও শিশুদের জন্য তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এনিমেটেড তথ্যচিত্র ‘মুজিব ভাই’ ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নির্মিত বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

হাইকমিশনারে সহধর্মিনী নাওমী নাহরীনসহ মালদ্বীপ প্রবাসী নারী ও শিশুরা উপস্থিত ছিলেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!