মানবিকতা, ভালোবাসা কিংবা অ্যাক্ট অফ কাইন্ডনেস

মানবিকতা, ভালোবাসা কিংবা অ্যাক্ট অফ কাইন্ডনেস বলুন — আজ (শনিবার) তার এক বিশাল পাঠ নিলাম। এই করোনাকালে, যখন আমরা সবাই নিজেদের মধ্যে, নিজেদের চৌহদ্দিতে গুটিয়ে আছি, তখন এমন ঘটনা আমার জন্য ছিলো অভাবিত। অপ্রত্যাশিত। আমাদের খুব কাছের মানুষ চন্দন’দা (চন্দন দত্ত) এই অবাক-করা ‘কম্মো’টি করেছেন।

বিকেল সোয়া পাঁচটায় ফোন, চন্দন’দার, “বাচ্চু ভাই। আমি এখন কস্টকো’তে (Costco) আছি। আপনার কিছু লাগবে কি না বলুন, আমি দিয়ে যাবো।”

ওয়ালমার্টের পর কস্টকো হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রিটেইলার। ইলেকট্রনিকস সামগ্রী থেকে শুরু করে দৈনন্দিন নিত্য-প্রয়োজনীয় গ্রোসারি পাওয়া যায়। সবকিছুই পাইকারি দরে। এবং অতি অবশ্যই মানসম্মত সকল পণ্য। ১৫২ দশমিক ৭ বিলিয়ন ডলারের রেভিনিউ (২০১৯) এবং ৯৮ মিলিয়ন মেম্বারশীপ সমৃদ্ধ এই কস্টকো।

Travelion – Mobile

চন্দন’দা থাকেন আমার বাসা থেকে ১০ মিনিটের হাঁটা দূরত্বে। নিউইয়র্কে সপরিবারে সুপ্রতিষ্ঠিত বহু বছর ধরে। রাজনৈতিক অঙ্গনেও সুপরিচিত এক মুখ। আওয়ামী লীগের নেতা। সাংগঠনিক দক্ষতা প্রশ্নাতীত। কাজ করেন সরকারী। নিউইয়র্কের বিদ্যুৎ বিভাগ যাকে বলা হয় — কন এডিসনে (Con Edison).

ফোন রেখে দেওয়ার ঘণ্টা দেড়েকের মধ্যে আবার চন্দন’দার ফোন — “বাচ্চু ভাই, আমি আপনার বাসার সামনে। একটু নামুন।”

নামলাম। তারপর গাড়ি থেকে গ্রোসারি ভর্তি বক্সটি ধরিয়ে দিলেন! “অনেক কিছুই মিলেনি, নেই করোনার কারণে, নাহলে..!” চন্দন’দাকে থামিয়ে দিলাম। জানি তো, ‘না হলে’ ঐ ‘অনেক কিছুও’ নিয়ে আসতেন এই পরোপকারী ভদ্রলোক!!

‘ভালোবাসা’র কাহিনী এখানেই শেষ নয়। গত মার্চ মাসে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া শুরুর পর থেকেই পুরো নিউইয়র্ক এবং পরে আমেরিকার প্রায় সবখানে যে পণ্যটি সবচেয়ে দুষ্প্রাপ্য ও মহার্ঘ্য হয়ে ওঠে তার নাম হ্যান্ড স্যানিটাইজার।

নিউইয়র্কের কোনো দোকান, শপিং মল, ফার্মেসি বা গ্রোসারিতে পাওয়া যাচ্ছিলো না। আমাজন ও ই-বে’তে বহুবার চেষ্টা করেও পাইনি। গত কিছুদিন থেকে কস্টকোসহ কিছু রিটেইলার এটা বিক্রি করছে, রেশনিং সিস্টেমে। একজন কাস্টমার শুধু একটি বোতল বা জার কিনতে পারেন।

চন্দন’দা নিজের জন্যে কেনা সেই একটি ঢাউস-সাইজের হ্যান্ড স্যানিটাইজার বোতল আমাকেই দিয়ে দিলেন – “আমার ছেলে কাল-পরশু যেতে পারে। তখন কিনে আনবে আরেকটা, এটা আপনি নেন।”

চন্দন’দা — আপনি মানুষটা এমন কেন?

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!