‘ভিসার দালালদের বিষয়ে সতর্ক থাকতে হবে’ : আমিরাতে প্রবাসী কল্যাণ মন্ত্রী

আমিরাতগামী বাংলাদেশিদের ভিসার দালালদের বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। তিনি বলেছেন, আমিরাতের ব্যবসায়ীরা বিনামূল্যে ভিসা দিলেও কথিত দালালরা মোটা অংকের টাকার বিনিময়ে দেশ থেকে লোক আনে যা অন্যায়।

রবিবার (৩ সেপ্টেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বাংলাদেশ কন্সুলেট ও বাংলাদেশ বিজনেস কাউন্সিলের যৌথ আয়োজনে প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে ও ও দুবাই কনস্যুলেটের প্রথম সচিব (লেবার) ফকির মনোয়ার হোসেনের সঞ্চালনায় মতবিনিময় সভায় অংশ নেন কনসাল জেনারেল মোহাম্মদ বিএম জামাল হোসেন, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সভাপতি মাহতাবুর রহমান, এমিরেটস ফ্যাসিলিটি ম্যানেজমেন্টের কর্মকর্তা মোহাম্মদ খামিস, এরাবিয়ান হোল্ডিং ট্যাক্সির ব্যবস্থাপনা পরিষদের মানসুরসহ দেশি-বিদেশি একাধিক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, সাংবাদিক, দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তা।

Travelion – Mobile

মন্ত্রী আমিরাতে বাংলাদেশের শ্রম বাজার, কর্মীর দক্ষতা, কর্মীর স্বাস্থ্যসেবা, কাজের নিশ্চয়তা, নিরাপত্তা ও সর্বোপরি দেশের ভাবমূর্তি উজ্জ্বলের বিষয়ে বেশ খোলামেলা আলোচনা করেন।

ইমরান আহমদ ব্যবসায়ীদের কাছে কর্মীদের নিরাপত্তা ও আইনি সহায়তার দাবি জানান। তিনি কর্মীদের স্বাস্থ্য ইন্স্যুরেন্স যেন নিয়মতান্ত্রিক হয় সেদিকে লক্ষ্য রাখতে বলেন।

বিমান ভাড়ার ব্যাপারে প্রশ্ন উঠলে মন্ত্রী বলেন, আমরাও চাই কম খরচে কর্মীরা বিদেশ আসুক। আমাদের সঙ্গে প্রবাসীরাও ঐক্যবদ্ধভাবে দাবি তোলা জরুরি। বাংলাদেশ বিমানের উচিৎ প্রবাসীদের সহযোগিতা করা।

দেশে বিনামূল্যে প্রবাসীর মরদেহ পাঠানোর ব্যাপারে মন্ত্রী বলেন, গত এক বছরে দুবাই থেকে ৪০ ও আবুধাবি থেকে ২০টি মরদেহ বিনামূল্যে পাঠানো হয়েছে। তবে সকল মরদেহ পাঠানোর ব্যাপারেও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

প্রবাসীদের ওয়েজ আনার্স বোর্ডের সদস্য হয়ে সুযোগ সুবিধা গ্রহণের অনুরোধ জানিয়ে মন্ত্রী আরও বলেন, এই বোর্ডের সদস্য হিসেবে মরদেহ পাঠানোর পুরো টাকা না হলেও আংশিক কিছু পাওয়া যায়। তা ছাড়া দেশে মরদেহ পৌছা মাত্র ৩৫ হাজার ও পরবর্তীতে ৩ লাখ টাকাপ্রবাসীর ওয়ারিশ পায়। এছাড়া প্রবাসীদের সহজ কিস্তিতে ঋণ প্রদান করা হয়। তাই সকল।

সংযুক্ত আরব আমিরাতের ট্যাক্সি ক্যাব কোম্পানিকে বাংলাদেশে প্রশিক্ষণ কেন্দ্র চালুর আহ্বান জানান প্রবাসী কল্যাণ মন্ত্রী। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার সর্বাত্মক সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে মন্ত্রী বলেন, আমিরাতে বাম দিকে আর বাংলাদেশে ডান দিকে চালকের সিট থাকায় কিছুটা ব্যতিক্রম হয়ে যায়। এসবের সমাধানে প্রশিক্ষণ কেন্দ্র যথাযথ ভুমিকা রাখতে পারবে। চালকের দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশে প্রশিক্ষণ কেন্দ্র চালু করুন। প্রশিক্ষণ কেন্দ্রের জন্য আপনাদের শুধু লোক যাবে কেন্দ্রসহ সকল বাকি সব সহযোগিতা সরকার করবে।

ব্যবসা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এমিরেটস ফ্যাসিলিটি ম্যানেজমেন্টের মোহাম্মদ খামিস ও মোহাম্মদ মানসুর বাংলাদেশি কর্মীদের কঠোর পরিশ্রমের প্রশংসা করেন এবং আগামীতে স্লিল ডেভেলাপের উপর জোর দেন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!