ব্রুনাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বাংলাদেশ হাইকমিশন

ব্রুনাইয়ে যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ হাই কমিশন। এই উপলক্ষে রাজধানীর বন্দর সেরি বেগাওয়ানে হাই কমিশন ভবনে এবং মুলিয়া হোটেলে আলাদা দুটি অনুষ্ঠান আয়োজন করা হয়।

একুশের সকালে হাইকমিশন চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা। এরপর তিনি হাইকমিশন চত্বরে নবনির্মিত শহীদ মিনার পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে উদ্বোধন করেন।

ব্রুনাইপ্রবাসী বাংলাদেশি কমিউনিটিকে সাথে নিয়ে হাই কমিশনার প্রথমে পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে, এরপর হাইকমিশনের পক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে একে একে নতুন শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

প্রবাসী বাংলাদেশি এবং কর্মকর্তাদের নিয়ে  নতুন শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা
প্রবাসী বাংলাদেশি এবং কর্মকর্তাদের নিয়ে নতুন শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা

এই উপলক্ষে একুশের অপরাহ্ণে মুলিয়া হোটেলের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে কূটনীতিকবৃন্দ, ব্রুনাই সরকারের গুরুত্বপূর্ণ পদস্থ ব্যক্তি ও সুধি সমাজের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। ‘গেস্ট অব অনার’ হিসেবে যোগদান করেনব্রুনাই সরকারের Ministry of Culture, Youth and Sports এর একজন পদস্থ কর্মকর্তা অনুষ্ঠানে।

Travelion – Mobile

পবিত্র কুরআন থেকে সুরা ফাতিহা পাঠের পর বাংলাদেশি শিশুদের ‘মোদের গরব মোদের আশা….” পরিবেশনের মধ্যদিয়ে বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। St. Andrew’s School এর শিক্ষার্থীদের পরিবেশনায় মালয় সংগীত এবং Brunei Music Society শিল্পীগোষ্ঠিদের পরিবেশনায় ইংরেজি ধ্রুপদী সঙ্গীত এবং Reading and Literacy Association এর পরিবেশনায় মালয় কবিতা আবৃত্তি উপস্থিত অতিথিদেরকে মুগ্ধ করে।

হাইকমিশনার নাহিদা রহমান সুমনার সভাপতিত্বে এবং প্রথম সচিব (শ্রম) জিলাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সরকারমন্ত্রী, বিচারপতি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্রসচিব পৃথক ভিডিও বার্তায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

অংশগ্রহণকারী বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা
অংশগ্রহণকারী বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা

এছাড়া বাংলাদেশ হাই কমিশনের আহ্বানে সাড়া দিয়ে ব্রুনাইস্থ ভারত, যুক্তরাজ্য, কানাডা, রাশিয়া, জাপান, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপিন্স, তিমুর লেসেথো, পোল্যান্ড ও ইরান মিশনের কূটনীতিকবৃন্দ নিজ নিজ ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন এবং হাই কমিশনারের অনুরোধে সাড়া দিয়ে অষ্ট্রেলিয়া থেকে নির্মল পাল, মাদাগাস্কারের নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত এবং মি. মার্সেলো (ব্রাজিল) ভিডিও বার্তার মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে বাণী দেন।

ড. মালয় জ্যেইটি’র সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলা ও মালয় ভাষা নিয়ে একটি তুলনামূলক আলোচনা অনুষ্ঠিত হয়। ব্রুনাইর বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত বাংলাদেশি ড. ইফতেখার ইকবাল, সহযোগী অধ্যাপক (ইতিহাস), ড. সোফিয়ানা আব্দুল্লাহ, চিত্রকর পেঙ্গিরান ওয়াহাব আলোচনায় অংশ দেন।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলো চিত্রকর পেঙ্গিরান ওয়াহাবের পরিকল্পনায় একটি ‘বর্ণমালার চিত্রকর্ম’। বিশাল ক্যানভাসে আঁকা শহীদ মিনার, সেই চিত্রপটের উপর অনুষ্ঠানের গেস্ট অব অনার, উপস্থিত কূটনীতিক কোরের সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ একে একে নিজ নিজ ভাষা ও বর্ণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেন। বিভিন্ন ভাষা ও বর্ণে মুহূর্তেই শহীদ মিনারটি একটি জীবন্ত ভাষাচিত্রকর্মে পরিণত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!