বেলজিয়ামে অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের বর্ণাঢ্য অভিষেক

ইউরোপে বাংলাদেশি সাংবাদিকদের অন্যতম সংগঠন অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের দ্বিতীয় মেয়াদের কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়েছে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে।

রবিবার (১৪ নভেম্বর) ব্রাসেলসের স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ।

সভাপতি ফয়সাল আহমেদ দ্বীপের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফারুক আহমেদ মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা শরিফ আল মমিন, ইতালির প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মজিবুর রহমান সরকার, চেক প্রজাতন্ত্রের মামুন হাসান, ফ্রান্সের তাপস বড়ুয়া রিপন , বেলজিয়ামে কমিউনিটি নেতা, সাইদুর রহমান লিটন, সিদ্দিকুর রহমান, মানিক পাল।

Travelion – Mobile

উপস্থিত ছিলেন বেলজিয়াম প্রবাসী বাংলাদেশি ইমতিয়াজ আহমেদ তাজু, খালেদ মিনহাজ, আশীক আহমেদ বাপী, হারুন অর রসিদ ও বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের সদস্য বিন্দু সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে সংগঠনের সদস্যরা।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের দ্বিতীয় মেয়াদের কমিটির অভিষেক অনুষ্ঠান ।
বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের দ্বিতীয় মেয়াদের কমিটির অভিষেক অনুষ্ঠান ।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বলেন, প্রবাসের সুখ দুঃখ, হাসি-কান্না, সমস্যা ও সম্ভাবনা ও সাফল্যের কথা জাতির সামনে তুলে ধরতে প্রবাসী সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। এ ছাড়া বিদেশের মাটিতে বাংলাদেশের সম্মান বাড়াতেও তারা দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তিনি প্রবাসের আইন-কানুন, রীতি-নীতি মেনে চলার ব্যাপারে প্রবাসী বাংলাদেশিদের সচেতন করে তেলার ব্যাপারে সাংবাদিকদের ভূমিকার ওপর জোর দেন। এছাড়া অবৈধভাবে বিদেশ পাড়ির পথ পরিহারের ব্যাপারে বাংলাদেশিদের সতর্ক করে দেওয়া ব্যাপারে কাজ করা আহবান জানান।

রাষ্ট্রদূত দেশীয় গণমাধ্যমের পাশাপাশি প্রবাসের মিডিয়ার সাথে যুক্ত হয়ে কমিউনিটির বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও সাফল্যের কথা তুলে ধরার পরামর্শ দেন।

অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নেতারা জানান, ২০১৬ সালে প্রতিষ্ঠিত সাংবাদিকদের এ সংগঠন ইউরোপ জুড়ে প্রবাসী বাংলাদেশিদের জীবন-মান উন্নয়ন ও প্রসার এবং কমিউনিটির সেবায় কাজ করে যাচ্ছে।

তারা বলেন, একটা সময় ছিল বাংলাদেশিরা শুধুমাত্র শ্রমিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমাতেন। সে চিত্র এখন পাল্টেছে, চাকরিজীবী ও ব্যবসায়ীদের পাশাপাশি প্রবাসে সংবাদ কর্মীদের সংখ্যাও দিন দিন বাড়ছে।

তারা আরও বলেন, অগে প্রবাসীদের কথা জাতীয় সংবাদপত্র-গণমাধ্যমে তেমন ঠাঁই পেত না। কিন্তু বর্তমানে প্রবাসীদের সংবাদ ফলাওভাবে প্রকাশ-প্রচার করা হয়, প্রবাসীদের বেশ গুরুত্ব দেওয়া হয়।

দ্বিতীয় পর্বে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। অনুষ্ঠানে পাঁচজন গুণী মানুষকে সম্মাননা এবং তিনজনকে ২০২১ সালের ইউরোপ সেরা সাংবাদিক নির্বাচিত করে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

তারা হলেন, ইতালীর আরটিভির প্রতিনিধি আসলামুজ্জামান, সময় টিভির স্পেন প্রতিনিধি সাইফুল আমিন ও ডেইলি স্টারের কনট্রিবিউটার রাসেল আহম্মেদ (পর্তুগাল)।

প্রসঙ্গতঃ গত এপ্রিলে করোনা পরিস্থিতি বিবেচনায় অনলাইন ভোটের মাধ্যমে আগামী দু’বছরের জন্য অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন কমিটির নির্বাচিত করা হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!