বাহরাইনে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালন করা হয় । জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়েছে।

রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে, জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন। এ সময়ে উপস্থিত সকলেই কালো ব্যাজ ধারণ করেন।

এরপরে রাষ্ট্রদূত উপস্থিত সকলকে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে জাতির পিতার স্মৃতির উদ্দেশ্যে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল সদস্যবৃন্দের আত্মার শান্তি কামনা ও দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয় এবং শাহাদাত বরণকারীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Travelion – Mobile

দিবসটি উদযাপনে দূতাবাস কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি আলোচনা সভা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় কমিউনিটির নেতৃবৃন্দের অংশগ্রহণে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করে। জাতীয় শোক দিবসের উপর উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্বরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং তাঁর কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

অনলাইন আলোচনায় রাষ্ট্রদূত তার বক্তব্যে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও বলিষ্ঠ নেতৃত্বের বিভিন্ন উল্লেখযোগ্য দিক তুলে ধরেন এবং স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে তাঁর আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করছেন রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল ইসলাম
দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করছেন রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল ইসলাম

বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ড জাতির অপূরণীয় ক্ষতির কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব। বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম। তিনি ছিলেন স্বাধীন, সার্বভৌম ও স্বনির্ভর রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা। প্রধানমন্ত্রীর সাথে আমরাও এই শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর”।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় বহির্বিশ্বে বাংলাদেশের ইমেজকে সঠিকভাবে তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল ইসলাম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!