প্রবাসীরা প্রত্যেকে একেকজন ‘রাষ্ট্রদূত’

বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্সযোদ্ধা প্রবাসীদের অবদানকে তুলে ধরে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, প্রবাসীরা প্রত্যেকে একেকজন ‘রাষ্ট্রদূত’। তারা বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। প্রবাসীদের আচার আচরণের ওপর দেশের ভাবমূর্তি অনেকটা নির্ভর করে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সমিতি শারজাহ শাখার আজীবন সদস্যদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “প্রবাসীদের পাঠানো রেমিটেন্সেই বাংলাদেশের অর্থনীতির ভিত মজবুত হয়েছে। এ কারণে শেখ হাসিনা এবং তার সরকার প্রবাসীদের ব্যাপারে সবচেয়ে বেশি উদার। প্রবাসীবান্ধব এ সরকার প্রবাসীদের কল্যাণে আগামীতে আরো কাজ করবে।”

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ভাবমূর্তিকে আরো বৃদ্ধি করতে দূতাবাসের পাশাপাশি কমিউনিটিকে কাজ করতে হবে। এ জন্য সকল প্রবাসীকে সচেতন করে আইনের প্রতি শ্রদ্ধা বাড়ানো এবং নিজেদের কাজ দিয়ে প্রবাসী দেশের সরকারসহ বিদেশিদের সুনাম অর্জন করতে হবে। তিনি উত্তর আমিরাতে বাংলাদেশি স্কুল স্থাপনে সরকারের সহযোগিতার আশ্বাসও দেন।

বাংলাদেশ সমিতি শারজাহ শাখার আজীবন সদস্যদের মতবিনিময় সভা
সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সমিতি শারজাহ শাখার আজীবন সদস্যদের মতবিনিময় সভা

বাংলাদেশ সমিতি শারজাহ শাখার সভাপতি আবুল বাশারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ মাকসুদের পরিচালনায় সমিতির মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সহসভাপতি ইসমাইল গনি চৌধুরী।

Travelion – Mobile

বাংলাদেশ দূতাবাসের কনসুলেট সেবা, শিক্ষা, চিকিৎসা সেবা প্রদানসহ প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সমিতি শারজাহ শাখার বিভিন্ন উদ্যােগ ও কার্যক্রমের বিস্তারিত সভায় তুলে ধরেন সমিতির নেতৃবৃন্দ।

সভায় বিশেষ অতিথি ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুস সালেহিন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসাইন খান, শারজাহের শ্রম-মান উন্নয়ন কর্তৃপক্ষের সভাপতি সালেম ইউসুফ আল কাসির, এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহতাবুর রহমান নাসির ও প্রকৌশলী আবু জাফর চৌধুরী।

বাংলাদেশ সমিতি শারজাহ শাখার মতবিনিময় সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ
বাংলাদেশ সমিতি শারজাহ শাখার মতবিনিময় সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহতাবুর রহমান নাসির বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠিয়ে সরকারের দেয়া ২% প্রণোদনা গ্রহণের ব্যাপারে প্রবাসীদের সচেতন হওয়ার আহবান জানান। এ ছাড়া তিনি যোগাত্যসম্পন্ন প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং বিত্তবান প্রবাসীদের সরকারের দেয়া সিআইপি মর্যাদা গ্রহণে এগিয়ে আসার অনুরোধ জানান।

প্রসঙ্গতঃ, পঞ্চম আবুধাবি ডায়ালগ মিনিস্টারিয়াল কনস্যুলেশন অনুষ্ঠানে যোগদানের জন্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন। গতকাল মঙ্গলবার তিনি আমিরাতে আসেন।

মতবিনিময় সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে প্রবাসীরা
মতবিনিময় সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে প্রবাসীরা

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!