পর্তুগালে প্রাচীন মসজিদ আবিষ্কৃত

পর্তুগালে সূর্য ও মহাসাগরকে উৎসর্গ করা রোমান অভয়ারণ্যের মধ্যে মুসলিমদের একটি রিবাত মসজিদ আবিষ্কৃত হয়েছে।

পর্তুগালের সিনট্রা উপকূলরেখার অন্যতম সুন্দর সৈকতে অবস্থিত প্রিয়া দাস ম্যাকাস শহরের পাশে আলতো দা ভিগিয়া প্রত্নতাত্ত্বিক স্থানে ১১ এবং ১২ শতকের দ্বিতীয় ইসলামিক ‘রিবাত’ মসজিদের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে।

রিবাত একটি আরবি পরিভাষা। শব্দটির বিমূর্ত অর্থে ইসলামের স্বেচ্ছামূলক প্রতিরক্ষাকে বোঝায়, এ কারণেই রিবাত মূলত যারা ইসলামকে রক্ষার জন্য যুদ্ধ করেছিল তাদের বাড়িতে ব্যবহার করা হত।

সিন্ট্রা মিউনিসিপ্যালিটি বিবৃতিতে জানিয়েছে,”আল্টো দা ভিগিয়া প্রত্নতাত্ত্বিক স্থানে গবেষণা কাজ চলছে, প্রাইয়া দাস ম্যাসের পাশে, এখন ১১ এবং ১২ শতকের দ্বিতীয় ইসলামিক’রিবাত’ মসজিদের ধ্বংসাবশেষ শনাক্ত ও খনন করা হয়েছে”।

Travelion – Mobile

বিবৃতিতে বলা হয়েছে, “এই জায়গাটি প্রার্থনার স্থান এবং আক্রমণের ঝুঁকি, বিশেষ করে খ্রিস্টান বাহিনীর, বিরুদ্ধে উপকূলের নজরদারি করার জায়গা হবে”।

লুসা নিউজ এজেন্সির প্রতিবেদনের প্রদত্ত তথ্য অনুসারে, “এটি ইসলামের জন্য এই পবিত্র স্থানটির গুরুত্বকে শক্তিশালী করে, এক ধরনের স্থাপত্য বাস্তবতার নথিভুক্ত করে। যার জন্য সমগ্র আইবেরিয়ান উপদ্বীপে আরও দুটি উদাহরণ পরিচিত: একটি পর্তুূগালের আলজেজুরে এবং আরেকটি স্পেনের অ্যালিক্যান্টের কাছে”।

এ স্থানে একটি প্রথম মসজিদ ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে, যার বৈশিষ্ট্যযুক্ত কুলুঙ্গি পবিত্র শহর মক্কার (মিহরাব) দিকে, সেইসাথে উপাসনাকক্ষবিহীন একটি ভবন।

সিটি কাউন্সিলের তথ্য “খাদ্য (সিলো)) সংরক্ষণের উদ্দেশ্যে পাথরে খনন করা প্রায় এক ডজন গহ্বর ছাড়াও “ইসলামী বিশ্বাসের নির্দেশ অনুসারে সমাধিসহ একটি কবরস্থানের উপস্থিতি” তুলে ধরে।

“এই সাইটগুলির তুলনা করার মাধ্যমে আমাদের বিশ্বাস করা যায় যে সিন্ট্রাতে এখন উন্মোচিত ধ্বংসাবশেষগুলির মধ্যে একটি বিশাল এলাকার অসংখ্য মসজিদ অন্তর্ভুক্ত থাকবে যা এখনও খনন করা হয়নি”, পৌরসভার তথ্য তুলে ধরে।

মিউনিসিপ্যাল আর্কিওলজি সার্ভিসের বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেন যে, আল্টো দা ভিজিয়ার ক্ষেত্রে, এই ‘রিবাত’-এর অনন্য বৈশিষ্ট্য হল এটি সূর্য ও মহাসাগরকে উৎসর্গ করা রোমান অভয়ারণ্যের সাথে স্থান ভাগ করে নেয়, যার ধ্বংসাবশেষ থেকে “তিনি একাধিক পুনঃব্যবহার করেন। এপিগ্রাফিক এবং স্থাপত্য উপাদান যেমন নির্মাণ সামগ্রী”।

“এই নতুন আবিষ্কারটি কেবল সিন্ট্রা সম্পর্কে আমাদের বোঝার সমৃদ্ধিই করে না বরং পৌরসভার সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ এবং বর্ধিতকরণের প্রতি আমাদের প্রতিশ্রুতিকেও শক্তিশালী করে”, সিন্ত্রার মেয়র, ব্যাসিলিও হোর্তা বলেছেন।

সাও মিগুয়েল ডি ওড্রিনহাসের প্রত্নতাত্ত্বিক যাদুঘর (MASMO) এর পরিষেবা দলের কাজের মধ্যে লিসবন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রত্নতত্ত্ব কোর্সের স্বেচ্ছাসেবক এবং ছাত্রদের সহযোগিতা এবং ইউনিভার্সিডে নোভা-এর সামাজিক ও মানব বিজ্ঞান অনুষদ অন্তর্ভুক্ত ছিল ডি লিসবন

Sintra সিটি কাউন্সিল ইতিমধ্যে উন্মোচিত অবশিষ্টাংশগুলিকে উন্নত এবং যাদুঘর করার জন্য একটি প্রকল্পের প্রচার করছে, এবং একটি নতুন গবেষণা প্রকল্পের উন্নয়নের মাধ্যমে Alto da Vigia-তে কাজ চালিয়ে যাওয়ার আশা করা হচ্ছে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!