নিউইয়র্ক সিটির প্রতিটি পরিবার পাবে হাইস্পিড ওয়াই-ফাই

নিউইয়র্ক সিটির প্রতিটি পরিবারের জন্য হাইস্পিড ওয়াই-ফাই সুবিধার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মেয়র অফিসের ইমিগ্র্যান্ট এ্যাফেয়ার্স মোইয়া। তিনি বলেছেন, নিউইয়র্ক সিটিতে এক চতুর্থাংশ পরিবারে এখনও হাইস্পিড ওয়াইফাই কানেকশন নেই। ফলে তারা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না।

“আমরা চেষ্টা করছি প্রতিটি পরিবারই যেন হাইস্পিড ওয়াই-ফাই কানেকশন পায়।”

এনওয়াইসি অফিস অব টেকনোলজি এন্ড ইনোভেশন (ওটিআই) নিউইয়র্ক সিটির ডিজিটাল ইনইকুইটি বিষয়ে আয়োজিত একটি রাউন্ডটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

Travelion – Mobile

তিনি আরও বলেন, যারা অর্থাভাবে হাইস্পিড ওয়াই-ফাই ব্যবহার করতে পারে না, সম্পূর্ণ বিনামূল্যে তাদের জন্য ব্যবস্থা করা হবে। যেসব এলাকায় স্বল্প আয়ের মানুষ বাস করে সেইসব এলাকার রাস্তায় সাইডওয়াকে লিংকএনওয়াইসি প্রতিষ্ঠা করা হয়েছে। এই লিংক এনওয়াইসির মাধ্যমে তারা ফোন করতে পারবে, ফোন চার্জ করতে পারবে, এমন কি ওয়াই-ফাই কানেকশনও পাবে সম্পূর্ণ বিনামূল্যে। এইভাবেই আমরা স্বল্প আয়ের মানুষদের এই ডিজিটাল সুবিধা পাওয়ার ব্যবস্থা করছি।

মেয়রের অফিস অব ইমিগ্রান্ট এফেয়ার্সের কমিশনার ম্যানুয়েল ক্যাস্ট্রো বলেন, আমরা নিউইয়র্ক সিটিতে ইমিগ্রান্টদের জন্য তিনটি কর্মসূচি নিয়ে এখন কাজ করছি। এর মধ্যে একটি হলো লিংকএনওয়াইসি, পিগাবাইট সেন্টার এবং এফোর্ডেবল কানেকটিভিটি সেন্টার।

তিনি বলেন, যারা নতুন ইমিগ্রান্ট তাদের কাছে সিটির সব সার্ভিস পৌঁছে দেওয়া আমাদের জন্য চ্যালেঞ্জ হয়ে এসেছে। বিশেষত ভাষার প্রশ্নটি। তিনি আগামীতে বাংলা ভাষাকেও সব জায়গায় নিয়ে আশার প্রতিশ্রুতি দেন।

লিংক এনওয়াইসির সিইও নিক কলভিন বলেন, বর্তমানে নিউইয়র্ক সিটির পাঁচ বরোতে ২১০০ লিংকএনওয়াইসি প্রতিষ্ঠা করা হয়েছে। আরও দুই হাজার প্রতিষ্ঠা করা হবে আগামী পাঁচ বছরের মধ্যে।

তিনি আরও বলেন, লিংক এনওয়াইসি বসানোর জন্য নিউইয়র্ক সিটিকে একটি ডাইমও খরচ করতে হয়নি। এটা প্রাইভেট প্রজেক্ট। তবে এর থেকে যে রেভিনিউ আয় হয় তার থেকে বরং আমরা সিটিকে প্রদান করি।

নিউইয়র্ক সিটির হেলথ এন্ড হসপিটালের অন্তর্ভুক্ত এনওয়াইসি কেয়ারের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. জোনাথন হিমেনেজ বলেন, নিউইয়র্ক সিটির হাসপাতাল সমূহ ইমিগ্রান্টদের জন্য বিনামূল্যে চিকিৎসাসহ অন্যান্য সুবিধা প্রদান করছে। আমরা সম্পূর্ণভাবে ওয়াকিবহাল যে, হেলথ কেয়ার হচ্ছে হিউম্যান রাইটস। সে কারণে আমরা সকলের জন্যই হেলথ কেয়ার সার্ভিস প্রদান করতে বদ্ধপরিকর।

রাউন্ডটেবিল বৈঠকে আরও অংশ নেন, অফিস অব টেকনোলজি এন্ড ইনোভেশনের এক্সিকিউটিভ ডিরেক্টও ব্রেট সাইকফ এবং লা কোলসেনার এক্সিকিউটিভ ডিরেক্টর ইয়েসেনিয়া মাতা।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!